অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ সুদানে গবাদি পশুকে কেন্দ্র করে সংঘাতে প্রায় ৭০ জন নিহত


দক্ষিণ সুদানের টনি এলাকার কাছে গরু চরাচ্ছে এক সশস্ত্র গবাদি পশু পালক। (ফাইল ছবি- এএফপি)

গবাদি পশু নিয়ে আন্তঃসাম্প্রদায়িক সংঘর্ষে গত সপ্তাহে দক্ষিণ সুদানের বিভিন্ন অংশে প্রায় ৭০ জন নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শী ও কর্মকর্তারা জানিয়েছে।

দক্ষিণ সুদানের মধ্য-পূর্ব রাজ্য জোংলেই-এর কর্তৃপক্ষ জানায়, সোমবার ডুক কাউন্টিতে গবাদি পশু নিয়ে সংঘাতের সময় ১৪জন নিহত এবং ১৩ জন আহত হয়েছে।

জংলেই-এর ভারপ্রাপ্ত গভর্নর তুং মাজোক ভয়েস অফ আমেরিকার সাউথ সুদান ইন ফোকাস অনুষ্ঠানে বলেন , ডুক-প্যাডিয়েট জেলার প্যাঙ্গনকেই গরুর শিবিরে পার্শ্ববর্তী গ্রেটার পিবোর প্রশাসনিক এলাকা থেকে আসা "সন্ত্রাসী যুবকরা" আক্রমণ করেছিল। তিনি বলেন, হামলাকারীরা বেশ কয়েকটি গবাদি পশুর পালকে আক্রমণ করলেও সোমবার রাতে পশুদের ফিরিয়ে দেয়।

এ ঘটনায় খার্তুম এবং জুবায় যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলো বুধবার একটি যৌথ বিবৃতি জারি করে যাতে সব পক্ষকে আলোচনায় ফিরে আসার আহ্বান জানানো হয়।

শনিবার সবচেয়ে মারাত্মক হামলায় মিলিশিয়ারা ২৭ জন এবং রবিবার বিশেষ আবেই প্রশাসনিক এলাকায় আরও ২০জনকে হত্যা করেছে বলে আবেইয়ের প্রধান প্রশাসক কুওল ডেইম কুওল জানিয়েছেন।

দক্ষিণ সুদানের সংস্কৃতিতে গবাদি পশু অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তা শুধুমাত্র খাদ্য হিসেবেই নয়। কিছু সম্প্রদায়ে পশু সম্পদের ভাণ্ডার এবং সামাজিক মর্যাদার প্রতীক হিসেবে বিবেচিত হয়।এছাড়া যৌতুক এবং ব্লাড মানি প্রদানের সুবিধার্থে বা অন্যান্য অপরাধের জন্য ক্ষতিপূরণ দিতে গবাদি পশু ব্যবহৃত হয়।

যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোর বুধবারের যৌথ বিবৃতিতে আবেই এবং আগোকের মধ্যকার সাম্প্রতিক সহিংসতার বৃদ্ধির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দূতাবাসগুলো নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে এবং বলেছে যে, যুক্তরাষ্ট্র আবেইতে জাতিসংঘের অন্তর্বর্তী নিরাপত্তা বাহিনী (ইউএনআইএসএফএ),আবেই-এর বর্ধিত টহলকে সমর্থন করেছে।

XS
SM
MD
LG