অ্যাকসেসিবিলিটি লিংক

কোন ফলপ্রসূ আলোচনা ছাড়াই ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকটি শেষ হল


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস সার্ভিস থেকে প্রকাশিত এই ছবিতে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবারকে ত্রিপক্ষীয় বৈঠকে দেখা যাচ্ছে। ১০ মার্চ 10, ২০২২

ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৃহস্পতিবার তুরস্কে আলোচনায় বসেন। রাশিয়া তাদের প্রতিবেশী দেশটিতে সর্বাত্মক আক্রমণ আরম্ভ করার পর থেকে, এটিই এই দুই দেশের মধ্যে প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক। তবে, ৯০ মিনিট আলোচনার পর উভয়পক্ষই জানায় যে আলোচনা ফলপ্রসূ হয়নি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা বলেন যে, তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সাথে ২৪ ঘন্টার জন্য একটি যুদ্ধবিরতির বিষয়ে আলাপ করেন, কিন্তু সে সম্পর্কে কোন অগ্রগতি হয়নি। বৈঠক শেষে সাংবাদিকদের কুলেবা বলেন, “আমরা যুদ্ধবিরতি বিষয়েও আলাপ করেছি তবে সে বিষয়ে কোন অগ্রগতি সাধিত হয়নি।” তিনি এই সরাসরি বৈঠকটিকে “দুঃসাধ্য” বলে বর্ণনা করেন এবং ল্যাভরভের বিরুদ্ধে অভিযোগ করেন যে তিনি আলোচনার টেবিলে “গতানুগতিক গল্প” নিয়ে হাজির হয়েছেন।

কুলেবা বলেন, “আমি আবারও বলতে চাই যে ইউক্রেন আত্মসমর্পণ করেনি, আত্মসমর্পণ করে না, এবং আত্মসমর্পণ করবে না।”

অপরদিকে, ল্যাভরভ বলেন যে আলোচনা চালিয়ে যেতে রাশিয়া প্রস্তুত আছে এবং তিনি বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন “নির্দিষ্ট” কিছু বিষয়ে আলাপ করতে, ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেন্সকির সাথে একটি বৈঠকের বিষয় প্রত্যাখ্যান করবেন না।

তিনি সংঘাতটির জন্য পশ্চিমা শক্তিদেরকে দোষারোপ করে বলেন, রাশিয়া পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে কারণ পশ্চিমা দেশগুলো “নিরাপত্তা নিশ্চিতের আমাদের প্রস্তাবগুলো” নাকচ করেছে। একই সাথে, রাশিয়ার সামরিক অভিযানটি পরিকল্পনামাফিক চলছে বলে পুতিনের করা দাবিটি তিনি পুনর্ব্যক্ত করেন।

আলোচনাটি শুরুর সময়ে সেটি ফলপ্রসূ হবে এমন প্রত্যাশা কমই ছিল। ইউক্রেনের কুলেবা বলেছিলেন যে, তার “প্রত্যাশা কম” ছিল। আলোচনাটি তুরস্কের দক্ষিণাঞ্চলের আন্তালিয়া শহরে অনুষ্ঠিত হচ্ছে।

তুরস্কের মধ্যস্থতায় অনুষ্ঠিত এই আলোচনাটিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত সাভুসোলু মধ্যস্থতা করেছেন। আলোচনার শুরুতে প্রকাশিত ছবিতে রাশিয়ার, তুরস্কের এবং ইউক্রেনের প্রতিনিধিদের একটি ইউ-আকৃতির টেবিল ঘিরে বসতে দেখা যায়। আলোচনায় প্রত্যেক মন্ত্রীর সাথে আরও দুইজন করে কর্মকর্তা ছিলেন।

XS
SM
MD
LG