অ্যাকসেসিবিলিটি লিংক

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার: বাংলাদেশের স্থানীয় সরকারমন্ত্রী


দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার/এপি

বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, "নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম শুধু বাংলাদেশ নয় বিশ্বের অন্যান্য দেশেও বৃদ্ধি পেয়েছে, তবে সাধারণ মানুষের কথা চিন্তা করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার।"

শুক্রবার কুমিল্লায় প্রস্তাবিত শেখ কামাল ক্রীড়া পল্লীতে বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ ইয়ূথ ক্যাডেট ফোরাম (বিওয়াইসিএফ) এক্স ক্যাডেট ক্যাম্পে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এই কথা বলেন।

তিনি বলেন, "করোনা মহামারির কারণে অনেক শিল্প-কলকারখানায় উৎপাদন হ্রাস পেয়েছে। যোগাযোগ ব্যবস্থা বন্ধ ছিল, জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ভারত, চীন, ইংল্যান্ড, সিঙ্গাপুরসহ প্রায় বিশ্বের সকল দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। এছাড়া বিশ্ব বাজারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে। বাংলাদেশ বিচ্ছিন্ন কোনো দেশ নয়। যার ফলশ্রুতিতে দেশেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের কিছুটা মূল্য বৃদ্ধি পেয়েছে।"

মন্ত্রী বলেন, "ইচ্ছে করলেই তো হঠাৎ করে সব পণ্যের দাম কমানো সম্ভব নয়। তারপরেও সাধারণ মানুষের কথা চিন্তা করে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নাগালে রাখার চেষ্টা করছে সরকার। আমদানিকৃত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ওপর শুল্ক হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে যাতে মানুষ কম মূল্যে ক্রয় করতে পারে।"

দ্রুত সময়ের মধ্যে ভোজ্যতেলের দাম কমে আসবে: আইনমন্ত্রী

ওদিকে সরকারি পদক্ষেপের কারণে দ্রুততম সময়ের মধ্যে ভোজ্যতেলের দাম কিছুটা কমে আসবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

তিনি বলেন, "গত ৪০ বছরে সারাবিশ্বে ভোজ্যতেলের দাম যে পরিমাণ বাড়েনি, সম্প্রতি সময়ে তার চেয়ে অনেক বেশি বেড়েছে। যার প্রভাব বাংলাদেশে পড়েছে। সরকার দাম নিয়ন্ত্রণে রাখার জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। আমার মনে হয় সরকারি পদক্ষেপের কারণে ভোজ্যতেলের দাম দ্রুত সময়ের মধ্যে কিছুটা কমে আসবে।"

এ জন্য তিনি জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানান।

শুক্রবার (১১ মার্চ) ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ মিলনায়তনে কসবা উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় সভাপতির বক্তব্যে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

XS
SM
MD
LG