অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের’ মর্যাদা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র ও মিত্ররা 


ইউক্রেনে অভিযান চালানোর জন্য প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞার কথা ঘোষণা করছেন, ৮ই মার্চ, ২০২২/এপি

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে, ইউরোপীয় ইউনিয়ন এবং গ্রুপ অফ সেভেন দেশগুলোর সাথে মিলে যুক্তরাষ্ট্রের পক্ষে, প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার রাশিয়ার বাণিজ্য বিষয়ক “সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের” মর্যাদাটি প্রত্যাহার করে নেওয়ার পদক্ষেপের ঘোষণা দিবেন।

পরিচয় গোপন রাখার শর্তে, বিষয়টি সম্পর্কে জ্ঞাত একটি সূত্র এমনটি জানিয়েছেন। ঐ ব্যক্তি বলেন যে, প্রতিটি দেশের তাদের নিজস্ব জাতীয় প্রক্রিয়া মেনে কাজটি করতে হবে। সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদাটি প্রত্যাহার করে নিলে, যুক্তরাষ্ট্র এবং মিত্ররা রাশিয়া থেকে আমদানির উপর শুল্ক ধার্য করতে পারবে। এর ফলে রাশিয়ার আক্রমণটির প্রতিশোধ হিসেবে দেশটির অর্থনীতি আরও বেশি বিচ্ছিন্ন হয়ে পড়বে।

রাশিয়ার এই সুবিধা প্রত্যাহারের জন্য ওয়াশিংটনে উভয় রাজনৈতিক দলের চাপ বৃদ্ধির মধ্যেই বাইডেনের এমন সিদ্ধান্তটি আসল। সুবিধাটি আনুষ্ঠানিকভাবে “স্থায়ী স্বাভাবিক বাণিজ্য সম্পর্ক” নামে পরিচিত। সপ্তাহান্তে কংগ্রেসের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, যুক্তরাষ্ট্র এবং মিত্রদের প্রতি রাশিয়ার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়ার জন্য চাপ দেন। রাশিয়া থেকে তেল ও গ্যাসজাতীয় পণ্য আমদানি নিষিদ্ধ করার বাইডেনের ঘোষণাটির মাত্র কয়েকদিন পরই এই নতুন পদক্ষেপটি নেওয়া হচ্ছে।

হোয়াইট হাউজ জানিয়েছে যে, “ইউক্রেনে অপ্ররোচিত ও অন্যায় যুদ্ধটির জন্য রাশিয়াকে দায়বদ্ধ করতে অব্যাহত পদক্ষেপের” ঘোষণা দিতে বাইডেন শুক্রবার সকালে বক্তব্য দিবেন।

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্রদের মধ্যে কানাডা গত সপ্তাহে সর্বপ্রথম রাশিয়ার সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদা প্রত্যাহার করে নেয়।

বাইডেনের পদক্ষেপটির সংবাদ সর্বপ্রথম ব্লুমবার্গ নিউজ-এ প্রকাশিত হয়।

XS
SM
MD
LG