অ্যাকসেসিবিলিটি লিংক

মৌরিতানিয়ার নাগরিকদের হত্যায় মালির সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ


ফাইল ফটোঃ ২৩শে আগস্ট ২০২১, মালির ড্যানসোঙ্গো সার্কেলে একটি টহলরত সৈন্যরা
ফাইল ফটোঃ ২৩শে আগস্ট ২০২১, মালির ড্যানসোঙ্গো সার্কেলে একটি টহলরত সৈন্যরা

মৌরিতানিয়ার রাজধানীতে শুক্রবার মালির একটি প্রতিনিধি দল মালির ভূখন্ডে বেশ কয়েকজন মৌরিতানিয়ার নাগরিকের গুম হওয়ার অভিযোগ নিয়ে আলোচনা করবে বলে আশা করা হচ্ছে।

মৌরিতানিয়ার সরকার মালির ভূখন্ডে মৌরিতানীয়দের বিরুদ্ধে "অপরাধমূলক কাজ" করার জন্য মালির বিরুদ্ধে অভিযোগ করার পরে প্রতিনিধিদলটির নুয়াকচুটেতে পৌঁছানোর কথা রয়েছে।

ফরাসী এক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, মৌরিতানিয়ার সংসদ সদস্য মোহামেদ মাহমুদ ওউলদ হেনেনা জানিয়েছেন, তার দেশের অন্তত ১৫ জন মানুষ মালিতে নিহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টে মালির সেনাবাহিনী ঐ হত্যাকাণ্ডের জন্য দায়ী বলেঅভিযোগ করা হয়েছে।

৯ মার্চ এক সংবাদ বিজ্ঞপ্তিতে মালির সামরিক সরকার জানায়, মৌরিতানিয়ায় নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে “মৌরিতানিয়ার নাগরিকদের হত্যার” অভিযোগ করে মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করার জন্য ডাকা হয়। বিবৃতিতে মালির সেনাবাহিনী ঐ হত্যাকাণ্ডের দায় অস্বীকার করেছে এবং ঐ অপরাধের তদন্ত করার প্রতিশ্রুতি দিয়েছে।

পশ্চিম আফ্রিকী ব্লক ইকোওয়াস মালির সামরিক সরকার নির্বাচন বিলম্ব করার প্রতিক্রিয়ায় মালির উপর নিষেধাজ্ঞা আরোপের পর দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করতে জানুয়ারি মাসে মালির কর্মকর্তারা মৌরিতানিয়া সফর করেন।

মৌরিতানিয়া ইকোওয়াসের সদস্য নয় এবং তারা আরোপিত নিষেধাজ্ঞাগুলি সমর্থন করে না। গিনিসহ পশ্চিম আফ্রিকার এইদেশটি মালির জন্য বন্দর ও আন্তর্জাতিক বাণিজ্যের একমাত্র প্রবেশ পথ।

মালির সেনাবাহিনীর বিরুদ্ধে মালির সেগু অঞ্চলে বেশ কয়েকজন ফুলানি গোষ্ঠীর লোকের 'গুম' করার অভিযোগ আনা হয়েছে।এবিষয়ে জাতিসংঘ এবং হিউম্যান রাইটস ওয়াচ তদন্ত পরিচালনা করছে।

XS
SM
MD
LG