অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভসহ ইউক্রেনের অন্যান্য শহরের উপর তীব্র বোমা হামলা চালাচ্ছে রাশিয়া


ইউক্রেনের মারিউপোলে রাশিয়ান বোমা হামলার পর আকাশে ধোয়ার কুণ্ডলী। ৯ই মার্চ, ২০২২।

ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিমে এবং রাজধানী থেকে ২৫ কিলোমিটার দূরে রাশিয়ান ও ইউক্রেনের সৈন্যদের তুমুল লড়াইয়ের মধ্যে রাশিয়ার সামরিক বাহিনী শনিবার ইউক্রেনে আর্টিলারি এবং বিমান হামলা চালিয়েছে।

ভ্যাসিলকিভ শহরের মেয়র নাটালিয়া বালাসিনোভিচের মতে, শনিবার ভোরে ভ্যাসিলকিভ শহরে একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের একটি বিমান ঘাঁটি বিধ্বস্ত হয়েছে। এতে একটি তেলের ডিপো ধ্বংস হয়েছে বলেও তিনি জানান। অন্যদিকে, রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি বালাসিনোভিচকে উদ্ধৃত করে বলেছে, রাশিয়ান রকেট ভ্যাসিলকিভের কাছে একটি গোলাবারুদের ডিপো ধ্বংস করেছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রক শনিবার এক টুইট বার্তায় জানিয়েছে, রুশ বাহিনী মারিউপোলের একটি মসজিদে গোলা বর্ষণ করেছে, সেসময় ওই মসজিদে ৮০ জন লোক আশ্রয় নিয়েছিল। তবে হামলার সময় প্রকাশ না করলেও, তারা বলেছে যে মসজিদে অবস্থানকারীদের মধ্যে কয়েকজন তুরস্কের নাগরিক ছিল।

বার্তা সংস্থা এএফপি-র মতে, ইসমাইল হ্যাসিওগলু নামে মারিউপোলের স্থানীয় সুলেমান মসজিদ অ্যাসোসিয়েশনের একজন সদস্য, যিনি ওই মসজিদে আশ্রয় নিয়েছিলেন, তিনি বলেছেন, মসজিদটিতে সরাসরি আঘাত করা হয়নি তবে আগুন লেগেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেন্সকি শনিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ইউক্রেনীয় বাহিনী রাশিয়ান ব্যাটালিয়নের কৌশলগত ৩১টি গ্রুপ অকেজো করে দেওয়ার পর, রাশিয়া সেখানে আরও সৈন্য পাঠাচ্ছে। এই ঘটনাকে তিনি কয়েক দশকের মধ্যে রুশ সেনাবাহিনীর সবচেয়ে বড় ক্ষতি হিসাবে বর্ণনা করেছেন।জেলেন্সকি বিস্তারিত আর কিছু বলেননি, এবং তার ওই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

জেলেন্সকি আরও বলেন, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া প্রথম ইউক্রেন আক্রমণ করার পর থেকে ইউক্রেনীয়ার প্রায় ১,৩০০ সৈন্য নিহত হয়েছে। তিনি জানান, রাশিয়ানদের হাত থেকে কিয়েভের রাজধানীকে রক্ষা করতে আরও ইউক্রেনীয় মরতে রাজি আছে।

শুক্রবার, যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, রাশিয়া ইউক্রেনের পশ্চিম অঞ্চলগুলিকে লক্ষ্য করে তার যুদ্ধ আরও সম্প্রসারিত করেছে। এছাড়া, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা মস্কোর উপর নিষেধাজ্ঞা বাড়ানোর সাথে সাথে রাজধানী কিয়েভের কাছে সেনাদের পুনর্গঠন করছে বলে মনে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ওই প্রতিরক্ষা কর্মকর্তা আরও বলেছেন, ইউক্রেনীয় বাহিনী “একটি অভিযোজিত এবং চতুর” প্রতিরক্ষা বাহিনীর সাথে বেশ শক্ত লড়াই চালিয়ে যাচ্ছে, যা রুশ বাহিনীকে বেশ হতাশ করেছে।

নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্র শুক্রবার রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের পরিবারসহ বেশ কিছু অলিগার্ক এবং অভিজাতদের ওপর নিষেধাজ্ঞাসহ রাশিয়া থেকে সামুদ্রিক খাবার, মদ এবং হীরা আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র, ইওরোপীয় ইউনিয়ন এবং সাতটি শীর্ষস্থানীয় শিল্পোন্নত দেশের জোট ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়া হিসেবে রাশিয়ার সঙ্গে স্বাভাবিক বাণিজ্য সম্পর্ক স্থগিত করবে বলে ঘোষণা দেওয়ার পরপরই যুক্তরাষ্ট্র উপরোক্ত নিশেধাজ্ঞা জারি করে।

রাশিয়ার “মোস্ট ফেভারড নেশন” বাণিজ্যিক মর্যাদা প্রত্যাহার করার ফলে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা অনেক রুশ পণ্যের ওপর শুল্ক বাড়ানোর প্রক্রিয়া শুরু করবে, যার ফলে রাশিয়ার অর্থনীতি আরও দুর্বল হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল বলেছে, এর ফলে এই বছর একটি “গভীর মন্দার” সৃষ্টি হবে৷

ইইউ শুক্রবার রাশিয়ার ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞাও ঘোষণা করেছে, যার মধ্যে রাশিয়া থেকে লোহা ও ইস্পাত পণ্য আমদানি এবং রাশিয়ায় বিলাসবহুল পণ্য রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

কূটনৈতিক যুদ্ধ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। হোয়াইট হাউস বলেছে, রাশিয়ার জন্য যুদ্ধের পরিণতি আরও ভয়াবহ করতে যুক্তরাষ্ট্র এবং মিত্রদের পদক্ষেপের বিষয়ে জেলেন্সকিকে অবহিত করেন তিনি।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস রোমানিয়া সফরের সময় বলেন যে, পুতিন সংঘাতের কূটনৈতিক সমাধানের জন্য কোনো সদিচ্ছা প্রকাশ করেননি। ওয়াশিংটন মস্কোকে ইউক্রেনে রুশ বাহিনীর দ্বারা যুদ্ধাপরাধ সংঘটিত হচ্ছে পর্যালোচকদের অভিযোগের বিষয়ে সতর্ক করার একদিন পরেই এই মন্তব্য করেন হ্যারিস।

পুতিন শুক্রবার হ্যারিসের দাবির বিরোধিতা করে সংক্ষেপে বলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে এবং “এখন প্রায় প্রতিদিনই আলোচনা হচ্ছে।”

যুদ্ধাপরাধের অভিযোগ

হ্যারিস এই সপ্তাহের শুরুতে পোল্যান্ডে বলেন, তিনি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে জাতিসংঘের তদন্তকে সমর্থন করছেন। এই তদন্তে “সম্ভাব্য সকল অধিকার লঙ্ঘন এবং অপব্যবহার ও সংশ্লিষ্ট সব অপরাধগুলো” খতিয়ে দেখা হবে।

ইউক্রেনে একটি প্রসূতি ওয়ার্ডসহ একটি শিশু হাসপাতালে রাশিয়ার বিমান হামলার একদিন পরে হ্যারিস এই মন্তব্য করেন। ইউক্রেনের কর্মকর্তাদের মতে, মারিউপোলে হামলায় একজন শিশুসহ অন্তত তিনজন নিহত হয়েছেন।

রাশিয়া ইউক্রেনে তাদের আক্রমণে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে।

নিরাপত্তা পরিষদের বৈঠক

জাতিসংঘের নিরস্ত্রীকরণবিষয়ক উর্ধতন প্রতিনিধি ইজুমি নাকামিতসু শুক্রবার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে বলেছেন যে, ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তায় জৈবিক বা রাসায়নিক অস্ত্র তৈরির বিষয়ে জাতিসংঘ “জ্ঞাত নয়”। রাশিয়া কোনো প্রমাণ ছাড়াই এই অভিযোগ করেছে বলে উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্র ও ইউক্রেন রাশিয়ার অভিযোগ অস্বীকার করেছে। সিরিয়া বিষয়ে একটি অধিবেশন চলাকালে রাশিয়া কর্তৃক জৈবিক অস্ত্রের উৎপাদনের বিষয়ে প্রশ্ন উত্থাপিত হলে রাশিয়া বৈঠক ডাকতে অনুরোধ জানায়।

[ এই প্রতিবেদনের কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্সি ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে ]।

XS
SM
MD
LG