অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিডের কারণে চীনের শেনজেন শহরে লকডাউন


ওপর থেকে নেয়া ছবিতে দেখা যাচ্ছে চীনের শেনজেন এবং হংকং এর লক মা চাউ এর মধ্যে সংযোগ সেতু। মার্চ ১১ ২০২২। (ছবি- এপি)

কোভিডে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার কারণে চীনের শেনজেন শহরে লকডাউন দেওয়া হয়েছে। প্রায়ই চীনের সিলিকন ভ্যালি হিসেবে পরিচিত শেনজেনে অ্যাপল কোম্পানীর একাধিক সরবরাহকারী অবস্থিত, যাদের মধ্যে ফক্সকনও রয়েছে।

শহরটির গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে এবং বাসিন্দাদের করোনা পরীক্ষা করা হচ্ছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দেহে কোভিড সংক্রমণ ধরা পড়েছে। তবে, তার স্ত্রী মিশেল ওবামার সংক্রমণ সনাক্ত হয়নি। তারা দুজনেই কোভিডের টিকাপ্রাপ্ত।

ফেসবুকে ওবামা লিখেন, “মিশেল এবং আমি টিকা এবং বুস্টার ডোজ পাওয়ার জন্য কৃতজ্ঞ”। তিনি আরও লিখেন, “এটি আবারও স্মরণ করিয়ে দেয় যে, সংক্রমণের সংখ্যা হ্রাস পেলেও, আপনাদের টিকা এবং বুস্টার না নেওয়া থাকলে নিয়ে নেওয়া উচিৎ, যাতে করে আরও গুরুতর উপসর্গ দেখা না দেয় এবং অন্যদের মাঝে কোভিড না ছড়ায়”।

অপরদিকে, ভারত সোমবার ঘোষণা দেয় যে দেশটি ১২ থেকে ১৪ বছর বয়সীদের জন্য কোভিডের টিকা দেয়া শুরু করতে যাচ্ছে। এতদিন পর্যন্ত ১৫ বছর বা তার বেশি বয়সীদের মধ্যেই টিকাদান সীমাবদ্ধ ছিল।

সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রক আরও ঘোষণা দেয় যে, ৬০ বছরের বেশি বয়সী সকলেই কোভিডের টিকার জন্য যোগ্য। এর আগ পর্যন্ত, সম্ভাব্য অসুস্থ ব্যক্তিরা টিকার জন্য যোগ্য বিবেচিত ছিলেন না।

ডক্টরস উইদাউট বর্ডারস ইউএসএ-র বৈশ্বিক স্বাস্থ্য পরামর্শ ও নীতি বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা, মিহির মাংকাদ একটি সাম্প্রতিক বিবৃতিতে বলেন যে, “এটা সত্যিই বিস্ময়কর যে, মহামারী ঘোষণা হওয়ার এক বছরেরও কম সময়ের মধ্যে, অসুখটির জন্য একটি টিকা তৈরির জন্য প্রয়োজনীয় বৈজ্ঞানিক অগ্রগতি আমরা প্রত্যক্ষ করেছি”। তিনি আরও বলেন, “তবে আমরা যে কাজটি করতে ব্যর্থ হয়েছি, এবং এখনও করতে ব্যর্থ হচ্ছি, সেটি হল যে প্রয়োজনীয় সেই জিনিসগুলো যাতে বিশ্বব্যাপী সমভাবে পাওয়া যায় সেটি নিশ্চিত করা”।

জনস হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারস জানিয়েছে যে, করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী ৬০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

XS
SM
MD
LG