অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য আরও সহায়তার ঘোষণা বাইডেনের, কংগ্রেসের উদ্দেশে ভাষণ দেবেন জেলেনস্কি


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। (ছবি- এপি)
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। (ছবি- এপি)

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার (১৬ মার্চ) যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উদ্দেশে ভাষণ দেবেন। এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা ঘোষণা করবেন এবং নেটো প্রতিরক্ষামন্ত্রীরা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রেক্ষিতে জোটের নিরাপত্তা জোরদার করার বিষয়ে আলোচনা করতে ব্রাসেলসে জড়ো হবেন বলে আশা করা হচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে জেলেনস্কি ভিডিওর মাধ্যমে ব্রিটেনের হাউস অফ কমন্স, কানাডার সংসদ এবং ইওরোপীয় পার্লামেন্টে একই ধরণের বক্তৃতা দিয়েছেন। কারণ তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে আরও সামরিক এবং মানবিক সহায়তার জন্য তাদের চাপ দিচ্ছেন।

এর কয়েক ঘন্টা পর বাইডেনের হোয়াইট হাউসে বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। এ সময় তিনি ইউক্রেনের জন্য নতুন সহায়তার ঘোষণা দেবেন। এর সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্র কর্তৃক ঘোষিত মোট সহায়তার পরিমাণ ২ বিলিয়ন ডলারে দাঁড়াবে।

বাইডেন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের আগ্রাসন সমগ্র আমেরিকার মানুষকে এক ছাদের নিচে নিয়ে এসেছে।”

তিনি ব্রাসেলসে অন্য দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ২৪ মার্চ অনুষ্ঠিতব্য একটি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ২৪ মার্চ ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস পূর্ণ হবে। এর আগে রাশিয়া বারবার হামলার সম্ভাবনা অস্বীকার করে আসছিল।

নেটো সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ এই শীর্ষ সম্মেলনের আহ্বান জানিয়ে টুইট করেছেন যে, জোটের সদস্যরা "ইউক্রেনে রাশিয়ার আক্রমণ, ইউক্রেনের প্রতি আমাদের দৃঢ় সমর্থন এবং নেটোর প্রতিরোধ ও প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন।”

সেই আলোচনার আগে, নেটোর প্রতিরক্ষামন্ত্রীরা এক বৈঠকে যোগ দেবেন। স্টলটেনবার্গের ভাষায় যেখানে “দীর্ঘমেয়াদে সব অঞ্চলে আমাদের নিরাপত্তা জোরদার করার জন্য একটি গুরুত্বপূর্ণ আলোচনা হবে।”

তিনি সাংবাদিকদের বলেন, সম্ভাব্য পদক্ষেপগুলোর মধ্যে জোটের পূর্ব অংশে “যথেষ্টসংখ্যক বাহিনী” মোতায়েন, নৌ ও বিমান মোতায়েন বৃদ্ধি, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এবং বৃহত্তর ও ঘন ঘন সামরিক মহড়ার বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকতে পারে।

রাশিয়া তার সীমান্তের কাছে নেটোর উপস্থিতি নিয়ে আপত্তি জানিয়েছে এবং গ্যারান্টি চেয়েছে যে, ইউক্রেন কখনোই জোটে যোগ দেবে না। অন্যদিকে নেটো জোর দিয়ে বলেছে, সব দেশের তাদের নিরাপত্তা নিয়ে নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা রয়েছে।

ইউক্রেন নেটোর অংশ না হলেও, সাতটি নেটো দেশের সঙ্গে রাশিয়া, ইউক্রেন বা রাশিয়ার মিত্র বেলারুশের সীমানা রয়েছে এবং এই কারণে একটা বৃহত্তর সংঘাতের উদ্বেগ তৈরি হয়েছে।

স্টলটেনবার্গ বলেন, ইওরোপে যুক্তরাষ্ট্রের ১ লাখ সেনা এবং সরাসরি নেটো কমান্ডের অধীনে আরও ৪০ হাজার সেনা রয়েছে। সেই সঙ্গে নেটো দেশগুলোতে আরও কয়েক হাজার সেনাকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

কিয়েভ এবং অন্য শহরগুলোতে ক্রমাগত গোলাবর্ষণ সত্ত্বেও রাশিয়ান স্থল বাহিনী ইউক্রেনে তাদের “লক্ষ্য পূরণে খুব সুবিধা করতে পারছে না..." বলে ভয়েস অফ আমেরিকাকে দেওয়া একটি মূল্যায়নপত্রে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা।

এই কর্মকর্তা বলেন, কিয়েভে "দূরপাল্লার ভারী বোমাবর্ষণ হচ্ছে, আবাসিক বেসামরিক লক্ষ্যবস্তুতে মুহুর্মুহু আঘাত করা হচ্ছে। তবে রাশিয়ান বাহিনীর নেতৃস্থানীয় দলগুলো শহরটিতে যথেষ্ট অগ্রসর হতে পারেনি”।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা মঙ্গলবারও অব্যাহত ছিল এবং পূর্ববর্তী পর্বগুলোতে কোনো বড় সাফল্য না পাওয়া গেলেও, জেলেনস্কি বুধবার সকালে একটি ভিডিও বার্তায় বলেন যে, কিছু অগ্রগতির লক্ষণ দেখা দিয়েছে।

“সভা চলতে থাকবে এবং, আমাকে জানানো হয়েছে, আলোচনার বিষয়গুলো ইতিমধ্যেই আরও বাস্তবসম্মত শোনাচ্ছে। তবে ইউক্রেনের স্বার্থে সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনো সময় প্রয়োজন,” তিনি বলেন।

জেলেনস্কি মঙ্গলবার একটি আপসের পরামর্শ দিয়ে বলেন, ইউক্রেন নিরাপত্তা নিশ্চয়তার প্রয়োজনে নেটোতে যোগদানের লক্ষ্য থেকে সরে আসতে প্রস্তুত।

“যদি আমরা জোটে জোগ দিতে না পারি, তাহলে যার সঙ্গে সম্ভব সেই জোটের সঙ্গেই আমাদের সহযোগিতা করতে হবে, যে আমাদের সাহায্য করবে, আমাদের রক্ষা করবে ... এবং যেখানে আলাদা নিশ্চয়তা থাকবে," জেলেনস্কি বলেছিলেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, শান্তি আলোচনায় অগ্রগতি হবে কি না তা নিয়ে আগাম মন্তব্য করা বোকামি হবে।

পেসকভ বলেন, “কাজটি কঠিন এবং বর্তমান পরিস্থিতিতে, (আলোচনা) অব্যাহত থাকার বিষয়টি সম্ভবত ইতিবাচক।"

জাতিসংঘ মঙ্গলবার বলেছে যে, আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেন থেকে পালিয়ে আসা মানুষের সংখ্যা ৩ মিলিয়নে ছাড়িয়েছে।

[এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্সি ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে]

XS
SM
MD
LG