অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল ক্রয়ের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে ভারত


ফাইলছবি, - Iভারতের পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি
ফাইলছবি, - Iভারতের পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি

ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশের নিষেধাজ্ঞা সত্ত্বেও, ভারত রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল কেনার বিষয়টি খতিয়ে দেখছে।

ভারতের পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি মঙ্গলবার সংসদে বলেন সরকার রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল কেনার বিষয়ে আলোচনা করছে।

তিনি বিধায়কদের বলেন, “আমি নিজেই রুশ ফেডারেশনের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। আলোচনা এখনও চলছে”। পুরি বলছেন অপরিশোধিত তেলের প্রাপ্তি এবং মূল্যের মত বিষয়গুলো সরকার দেখছে।

টাইমস অফ ইন্ডিয়া পত্রিকার একটি প্রতিবেদনে জানানো হয়েছে যে ভারত বড় রকমের ছাড় মূল্যে রাশিয়া থেকে ৩৫ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল কেনার ব্যাপারে চুক্তি সম্পাদন করতে যাচ্ছে। এ ব্যাপারে যারা অবগত আছেন তাদের বরাত দিয়েই এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে তবে তাদের অনুরোধেই এই লোকদের নাম প্রকাশ করা হয়নি।

ভারত হচ্ছে বিদেশ থেকে বিশ্বে তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ এবং তা তার প্রয়োজনের ৮০% ‘এর ও বেশি। তার জ্বালানি তেলের বড় অংশটাই আসে মধ্যপ্রাচ্য ও যুক্তরাষ্ট্র থেকে । রাশিয়ার অপরিশোধিত তেল হচ্ছে তার মোট আমদানির প্রায় তিন শতাংশ।

তবে ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক মূল্যে যে ওঠা-নামা লক্ষ্য করা যাচ্ছে , তাতে তেল আমদানির মূল্য নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

বিশ্লেষকরা বলছেন যে নতুন দিল্লি যে মস্কোর কাছ থেকে অপরিশোধিত তেল ক্রয় নিয়ে কথা বলছে তাতে এই আভাস পাওয়া যাচ্ছে যে রাশিয়ার সঙ্গে বানিজ্য করতে ভারত তার দরজা খোলা রাখছে।

রাশিয়া ভারতকে তার তেল আমদানি ও বিনিয়োগ বৃদ্ধি করতে বলেছে। গত শুক্রবার এক বিবৃতিতে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্দার নোভাক বলেন ভারতে রাশিয়ার তেল ও পেট্রলিয়িামজাত পণ্য রপ্তানির মূল্য প্রায় ১০০ কোটি ডলার এবং “ এই সংখ্যা বৃদ্ধি পাওয়ার স্পষ্ট সুযোগ রয়েছে”। তিনি ভারতের পেট্রলিয়াম মন্ত্রী পুরিকে বলেছেন যে মস্কো, “রাশিয়ার তেল ও গ্যাস খাতে ভারতের বিনিয়োগ আরও আকর্ষণ করতে এবং রাশিয়ার কোম্পানিগুলি বিক্রয়ের টেওয়ার্ক সম্প্রসারিত করতে আগ্রহী”।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকিকে তাঁর প্রাত্যহিক সংবাদ ব্রিফিং’এর সময়ে যখন এ রকম সম্ভাবনার কথা জিজ্ঞেষ করা হয় যে রাশিয়ার অপরিশোধিত তেল সস্তায় কেনার রুশ প্রস্তাব ভারত লুফে নিতে পারে , তখন তিনি বলেন, “যে কোন দেশের কাছে আমাদের এই বার্তা অব্যাহত রয়েছে যে আমরা যে নিষেধাজ্ঞা আরোপ করেছি এবং সুপারিশ করেছি তা মেনে চলুন। তবে আমার মনে হয়না এর ফলে সেটা ( নিষেধাজ্ঞা) লংঘন করা হবে”।

যুক্তরাষ্ট্র যদিও রাশিয়ার তেল আমদানি নিষিদ্ধ করেছে, ইউরোপীয় ইউনিয়ন কিছু রাশিয়ান কোম্পানির উপর নিষেধাজ্ঞা আরোপ করলেও, রাশিয়ার তেল কেনার উপর কোন নিষেধাজ্ঞা দেয়নি।

XS
SM
MD
LG