অ্যাকসেসিবিলিটি লিংক

বিচারক হন্ডুরাসের সাবেক নেতাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের পক্ষে রায় দিলেন


ফাইল ফটোঃ ২০১৯ ১৩ই আগস্ট, হন্ডুরাসের প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ ওয়াশিংটনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন

হন্ডুরাসের একজন বিচারক হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে মাদক পাচার ও অস্ত্র সংক্রান্ত অভিযোগে আমেরিকায় প্রত্যর্পণের বিষয়ে যুক্তরাষ্ট্রের একটি অনুরোধ মঞ্জুর করেছেন।

হন্ডুরাস কর্তৃপক্ষ হার্নান্দেজকে এক মাস আগে তেগুচিগালপাতে তার বাড়ি থেকে গ্রেপ্তার করার পর বুধবার বিচারক ঐ সিদ্ধান্ত নেন।

হার্নান্দেজ কোনও অন্যায় কাজ করার কথা অস্বীকার করেছেন এবং তিনি বিচারকের রায়ের বিরুদ্ধে আপিল করতে পারেন।

যুক্তরাষ্ট্র তাকে যে প্রত্যর্পণের জন্য অনুরোধ করেছে সেখানে বলা হয়েছে; ২০০৪ সাল থেকে হার্নান্দেজ ভেনিজুয়েলা ও কলম্বিয়া থেকে কয়েক টন কোকেইন হন্ডুরাসের ভেতর দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দিয়ে ছিলেন এবং লক্ষ লক্ষ ডলার ঘুষের বিনিময়ে তদন্ত থেকে রক্ষা করেছিলেন মাদক পাচারকারীদের।

নিউ ইয়র্কের আইনজীবিরা ২০১৯ সালে হার্নান্দেজের ভাইয়েরবিরুদ্ধে মাদক পাচারের বিচারে সহ-ষড়যন্ত্রকারী হিসাবে বারবার সাবেক প্রেসিডেন্ট হার্নান্দেজকে সম্পৃক্ত করেছিলেন। হার্নান্দেজের ভাই হুয়ান আন্তোনিও "টনি" হার্নান্দেজকে মাদক ও অস্ত্র সংক্রান্ত অভিযোগে দোষী সাব্যস্ত করা হয় এবং যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছিল।

[এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এসেছে এপি ও রয়টার্স থেকে]

XS
SM
MD
LG