অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের যুদ্ধ ও কুটনীতির মধ্যেই ম্যাক্রঁ’র নির্বাচনী প্রচার অভিযান


ইম্যানুয়েল ম্যাক্রঁ নির্বাচনী প্রচার অভিযান শুরু করলেন, মার্চ ১৭,২০২২

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্ব শুরু হতে এক মাসেরও কম সময় বাকি আছে এবং এরই মধ্যে ফ্রান্সের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ প্যারিসের অদূরে একটি দীর্ঘ সংবাদ সম্মেলনে পুননির্বাচনের জন্য তাঁর প্রচার অভিযান শুরু করেন। ইউক্রেনের যুদ্ধ ম্যাক্রঁ’র জনপ্রিয়তা বাড়িয়েছে এবং তাঁর প্রতিদ্বন্দ্বিরা নিজেদের প্রভাব বিস্তারের জন্য হিমসিম খাচ্ছেন। ম্যাক্রঁ যদি এই নির্বাচনে জয়লাভ করেন তা হ’লে গত দুই দশকের মধ্যে তিনিই হবেনফ্রান্সের প্রথম পুননির্বাচিত প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার যেন এক যুদ্ধপরিস্থিতির মধ্যেই ম্যাক্রঁ বললেন ফ্রান্সকে সামনের দিনগুলোতে একাধিক সংকেটের সম্মুখীন হতে হবে, সেখানে অতীতের কোন গৃহকাতরতার কথা নয়, এই সংকটের মোকাবিলা করতে হবে এবং ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে। প্যারিসের শহরতলী ওবেঘভিলিয়ে যেখানে শ্রমজীবি মানুষজনের বাস সেখানে তিনি এই ভাষণ দেন। তিনি ইচ্ছে করেই এই এলাকাটিকে তাঁর প্রথম নির্বাচনী প্রচারাভিযানের স্থান হিসেবে বেছে নিয়েছেন কারণ তাঁকে ধনীদের প্রেসিডেন্ট বলে উপহাস করব হয়। এই নির্বাচনী প্রচার অভিযানে তাঁর মূল কিছু প্রস্তাবের মধ্যে রয়েছে অবসরে যাওয়ার বয়স ৬২ থেকে ৬৫ তে উন্নীত করা, নিরাপত্তার ব্যয় বৃদ্ধি, শিক্ষার সুযোগ বৃদ্ধি এবং কিছু কর প্রত্যাহার করা।

৪৪ বছর বয়সী প্রেসিডেন্ট ম্যাক্রঁ নির্বাচনী জরিপে এগিয়ে রয়েছেন। তাঁর শীর্ষ প্রতিদ্বন্দ্বি চরম দক্ষিণপন্থি রাজনীতিক মারিন ল্য পেনের তূলনায় তিনি ১০ পয়েন্ট এগিয়ে রয়েছেন। জরিপে আরও বলা হচ্ছে যে তিনি ২৪ এপ্রিল ফিরতি নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করবেন।

ইউক্রেনের যুদ্ধ, রাষ্ট্রপরিচালনায় ইউরোপীয় এক দক্ষ নেতা হিসেবে তাঁর ভাবমূর্তিকে উজ্জ্বল করেছে। ল্য পেন ছাড়াও ম্যাক্রঁর অন্যান্য কয়েকজন প্রতিদ্বন্দ্বি রয়েছেন। ম্যাক্রঁর এগিয়ে থাকা সত্ত্বেও তিনি যে প্রেসিডেন্ট হিসেবে খুব জনপ্রিয় তা নয় । তাঁকে নানা সংকটের মধ্য দিয়ে দেশ পরিচালনা করতে হয়েছে।

XS
SM
MD
LG