অ্যাকসেসিবিলিটি লিংক

লোকজনের নিরাপদ স্থানে যাবার জন্য শনিবার মানবিক করিডোর উন্মুক্ত করছে ইউক্রেন


ই্‌উক্রেনের রাজধানী কিয়েভের আকাশে ধোঁয়ার কুন্ডলী মার্চ ১৯,২০২২.
ই্‌উক্রেনের রাজধানী কিয়েভের আকাশে ধোঁয়ার কুন্ডলী মার্চ ১৯,২০২২.

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলে শনিবার একটি মানবিক করিডোর চালু হচ্ছে, যাতে করে মানুষজন এলাকাটি ছেড়ে চলে যেতে পারে। আঞ্চলিক গভর্নর সেরহিই গাইডে এমন তথ্য জানিয়ে বলেন যে, মানুষজনের নিরাপদে সরে যাওয়ার সময় খাদ্যও সরবরাহ করা হবে।

দ্য সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট শুক্রবার বলেছে, “ইউক্রেনে রাশিয়ার আক্রমণটির ফলে জ্বালানী ও খাদ্যের মূল্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে”। প্রতিষ্ঠানটি বলে যে তাদের বিশ্লেষণটি “নির্দেশ করে যে মূল্যবৃদ্ধির এমন মাত্রা ৪ কোটি মানুষকে অতি দারিদ্রের মধ্যে পতিত করবে”।

এদিকে, শুক্রবার জাতিসংঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অফ হিউম্যান অ্যাফেয়ার্স বা ওসিএইচএ জানিয়েছে যে, সংস্থাটি ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের বিধ্বস্ত সুমি শহরে “জরুরি মানবিক সহায়তার প্রথম বহরটি” পৌঁছে দিয়েছে।

ওসিএইচএ বলে, “১৩০ মেট্রিক টনের অত্যাবশ্যক সহায়তাটির মধ্যে চিকিৎসা সামগ্রী, বোতলজাত পানি, খাওয়ার জন্য প্রস্তুত আহার এবং টিনজাত খাবার রয়েছে, যেগুলো প্রায় ৩৫,০০০ মানুষকে সরাসরি সাহায্য করবে”। সংস্থাটি আরও জানায়, “এই সামগ্রীগুলো ছাড়াও, বহরটি যন্ত্রপাতি নিয়ে গিয়েছে যেগুলোর মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা মেরামত করা যাবে, যার ফলে ৫০,০০০ মানুষ উপকৃত হবে”।

এছাড়াও শুক্রবার, ইউক্রেনের সাথে সমঝোতা আলোচনায় অংশগ্রহণকারী রাশিয়ার প্রধান আলোচক বলেন যে, ইউক্রেনের নেটোতে যোগদানের আকাঙ্খা বাতিলের বিষয়ে দুই পক্ষ একটি সমঝোতার আরও কাছাকাছি পৌঁছেছে।

ভ্লাদিমির মেদিনস্কি শুক্রবার বলেন যে, ইউক্রেনের একটি নিরপেক্ষ ভূমিকা গ্রহণের বিষয়ে আলোচনাতেও, দেশ দুইটি “অর্ধেক পথ অতিক্রম” করে ফেলেছে।

তবে, ইউক্রেনের পক্ষের আলোচক, মিখাইলো পোডোলিয়াক টুইটারের মাধ্যমে জানান, “আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। যুদ্ধবিরতি, সেনা প্রত্যাহার এবং কঠোর নিয়মসহ নিরাপত্তা বিষয়ে দৃঢ় নিশ্চয়তা”।

শনিবার প্রকাশিত একটি ভিডিও বার্তায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মস্কোর সাথে সামগ্রিক শান্তি আলোচনার আহ্বান জানান।

তিনি বলেন, “বৈঠকের সময় হয়ে গিয়েছে, এটি আলোচনার সময়”। তিনি আরও বলেন, “এখন সময় হয়েছে ভৌগলিক অখণ্ডতা পুনর্বহাল করার এবং ইউক্রেনের জন্য ন্যায় নিশ্চিত করার। অন্যথায়, রাশিয়ার লোকসান এত বেশি হবে যে সেটা পূরণ করতে আপনাদের কয়েক প্রজন্ম লেগে যাবে”।

XS
SM
MD
LG