অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রেমলিনের সমালোচক নাভালনিকে জালিয়াতির অপরাধে দোষী সাব্যস্ত করেছে রুশ আদালত


বিরোধী রাজনীতিবিদ বরিস নেমতসভের হত্যাকাণ্ডের পাঁচ বছর পূর্তি উপলক্ষে এবং দেশের সংবিধানে প্রস্তাবিত সংশোধনীর বিরুদ্ধে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনি। মস্কো, ২৯ ফেব্রুয়ারি ২০২০। (ফাইল ছবি- রয়টার্স)
বিরোধী রাজনীতিবিদ বরিস নেমতসভের হত্যাকাণ্ডের পাঁচ বছর পূর্তি উপলক্ষে এবং দেশের সংবিধানে প্রস্তাবিত সংশোধনীর বিরুদ্ধে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনি। মস্কো, ২৯ ফেব্রুয়ারি ২০২০। (ফাইল ছবি- রয়টার্স)

রাশিয়ার একটি আদালত কারাগারে বন্দী ক্রেমলিন সরকারের সমালোচক আলেক্সি নাভালনিকে বড় আকারের জালিয়াতির জন্য মঙ্গলবার (২২ মার্চ) দোষী সাব্যস্ত করেছে। এই পদক্ষেপে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় এই সমালোচকের কারাবাসের সময় আরও কয়েক বছর বাড়তে পারে।

নাভালনি ইতিমধ্যেই মস্কোর পূর্বে একটি বন্দী শিবিরে আড়াই বছর সাজা ভোগ করছেন। তার বিরুদ্ধে প্যারোল লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। তবে তিনি এই অভিযোগকে বানোয়াট দাবি করে বলেন, তার রাজনৈতিক স্বপ্নকে ব্যর্থ করতেই তাকে ফাঁসানো হয়েছে।

সর্বশেষ ফৌজদারি মামলায়, যেটিকে তিনি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত দাবি করেছেন, তার ১৩ বছর পর্যন্ত সাজা হতে পারে।

বিচারক যখন তার বিরুদ্ধে অভিযোগগুলো পড়ে শোনান, তখন নিরাপত্তা কর্মকর্তাদের মাঝে তার আইনজীবীদের পাশে দাঁড়িয়ে ছিলেন নাভালনি। ৪৫ বছর বয়সী নাভালনিকে নথি পড়ে শোনানোর সময় তিনি অবিচল ভঙ্গিতে নিচের দিকে তাকিয়ে আদালতের নথি দেখছিলেন।

প্রসিকিউটরেরা আদালতকে জালিয়াতি এবং আদালত অবমাননার অভিযোগে তাকে ১৩ বছরের জন্য সর্বোচ্চ-নিরাপত্তাবেষ্টিত পেনাল কলোনিতে পাঠাতে অনুরোধ করেন। মঙ্গলবার পরে রায় দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

২০২০ সালে সাইবেরিয়া সফরের সময় সোভিয়েত-যুগের নার্ভ এজেন্ট দিয়ে বিষ প্রয়োগের ফলে অসুস্থ হয়ে জার্মানিতে চিকিৎসা নেওয়ার পর নাভালনিকে গত বছর জেলে পাঠানো হয়েছিল। নাভালনি এই হামলার জন্য পুতিনকে দায়ী করেন।

ক্রেমলিন নাভালনিকে বিষ প্রয়োগের কোনো প্রমাণ নেই দাবি করে এবং এ ব্যাপারে রাশিয়ার ভূমিকা থাকার কথাও অস্বীকার করে।

১৫ মার্চ আদালতে তার মামলার সর্বশেষ শুনানির পরে, নাভালনি ইনস্টাগ্রামের মাধ্যমে প্রতিবাদ করেন: “যদি কারাগারের মেয়াদ আমার অধিকারের মূল্য হয়, যে অধিকার আমাকে উচিৎ কথা বলার অনুমতি দেয়...তাহলে তারা ১১৩ বছর সাজার আবেদন করতে পারে। আমি আমার কথা বা কাজ থেকে সরে আসব না।”

রাশিয়ান কর্তৃপক্ষ নাভালনি এবং তার সমর্থকদের পশ্চিমাদের সমর্থন নিয়ে রাশিয়াকে অস্থিতিশীল করতে দৃঢ়প্রতিজ্ঞ নাশকতাবাদী হিসেবে আখ্যা দিয়েছে। নাভালনির অনেক সমর্থক দেশে বিধিনিষেধ বা কারাভোগ থেকে বাঁচতে রাশিয়া থেকে পালিয়ে গেছেন।

নাভালনির বিরোধী আন্দোলনকে “চরমপন্থী” হিসেবে চিহ্নিত এবং বন্ধ করে দেওয়া হয়েছে। যদিও তার সমর্থকেরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের রাজনৈতিক অবস্থান প্রকাশ করে চলেছেন। এর মধ্যে ইউক্রেনে মস্কোর সামরিক হস্তক্ষেপের বিরোধিতাও রয়েছে।

XS
SM
MD
LG