অ্যাকসেসিবিলিটি লিংক

৯টি দেশের ফ্লাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে হংকং


একজন মহিলা হংকং-এর বিমানবন্দরে হেঁটে যাচ্ছেন, ১৮ফেব্রুয়ারি,২০২২। (ছবি- এপি)

যুক্তরাষ্ট্র,ব্রিটেন ও অন্য সাতটি দেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করছে হংকং। সোমবার সরকার জানিয়েছে, হংকং বিশ্বের অন্যতম কঠোরতম কোভিড বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে।

অর্থনীতির এই কেন্দ্রটি ওমিক্রনের প্রাদুর্ভাবের সময় চীনের জিরো টলারেন্স নীতি বজায় রাখতে অনেক চেষ্টা করেছে। ওমিক্রন সংক্রমণের ফলে কোভিড আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছিল। এর ফলে হংকং উন্নত বিশ্বে সর্বোচ্চ কোভিড মৃত্যুহারের অন্যতম শহরে পরিণত হয়।

কোভিড ভ্যরিয়েন্টের অতি উচ্চ সংক্রমণের ফলে কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও ভারতসহ উচ্চ ঝুঁকিপূর্ণ ৯টি দেশের ফ্লাইট নিষিদ্ধ করেছিল।

কিন্তু সংক্রমণ দ্রুত বেড়েছে। এ বছর হংকং-এ ১০ লাখেরও বেশি কোভিড কেস রেকর্ড করা হয় এবং ৫৯০০ জনের মৃত্যু ঘটে যাদের বেশিরভাগই ছিলেন টিকাবিহীন ও বয়স্ক।

সোমবার হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বলেছেন, হংকং ১ এপ্রিল থেকে নয়টি দেশের ওপর থেকে ফ্লাইট নিষেধাজ্ঞা তুলে নেবে।

হংকং-এর আন্তর্জাতিক বিচ্ছিন্নতা ও সেখান থেকে স্বাভাবিক অবস্থায় ফেরার বিষয়ে রোডম্যাপের অভাব ব্যবসায়ী ও কূটনৈতিক সম্প্রদায়ের অভিযোগগুলোকে উস্কে দিয়েছে এমনকি কিছু বৃহৎ আন্তর্জাতিক ব্যাংককে স্থানান্তর ত্বরান্বিত করতে প্ররোচিত করেছে।

ওমিক্রন ক্লাস্টারগুলো দেশের জিরো কোভিড-১৯ মডেলের জন্য হুমকি হয়ে উঠলে গত সপ্তাহ থেকে চীন জুড়ে কয়েক মিলিয়ন লোককে স্টে এট হোম আদেশের অধীনে রাখা হয়েছে।

XS
SM
MD
LG