অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধের “স্পষ্ট প্রমাণ” পাওয়া গেছে—পেন্টাগন


ইউক্রেনের কিয়েভে বোমা হামলার পর ইউক্রেনীয় অগ্নিনির্বাপক এবং সেবাকর্মীরা একটি শপিং সেন্টারের ভেতরে উদ্ধার অভিযান চালাচ্ছেন। ২১ মার্চ ২০২২। (ছবি- এপি)
ইউক্রেনের কিয়েভে বোমা হামলার পর ইউক্রেনীয় অগ্নিনির্বাপক এবং সেবাকর্মীরা একটি শপিং সেন্টারের ভেতরে উদ্ধার অভিযান চালাচ্ছেন। ২১ মার্চ ২০২২। (ছবি- এপি)

ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য পেন্টাগন রুশ বাহিনীকে সোমবার (২১ মার্চ) অভিযুক্ত করেছে।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কারবি ভয়েস অফ আমেরিকার এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেন, “আমরা অবশ্যই রুশ বাহিনীর যুদ্ধাপরাধ সংঘটনের স্পষ্ট প্রমাণ দেখতে পাচ্ছি এবং আমরা এর প্রমাণ সংগ্রহে সহায়তা করছি”।

কারবি রুশ বাহিনীকে “বেসামরিক নাগরিকদের ওপর নির্বিচারে হামলা” চালানোর জন্য অভিযুক্ত করেন, যা অনেক ক্ষেত্রে “ইচ্ছাকৃত” ছিল বলে তারা অভিযোগ করেছেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র চলমান তদন্ত প্রক্রিয়ার জন্য অপেক্ষা করবে এবং রাশিয়ার যুদ্ধাপরাধের তদন্তে সহায়তা করবে।

মস্কোতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রক সোমবার বলেছে যে তারা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন সুলিভানকে তলব করেছে এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্যকে “অগ্রহণযোগ্য বিবৃতি” হিসেবে অভিহিত করেছে। গত সপ্তাহে রাশিয়ার নেতাকে “যুদ্ধাপরাধী” বলে মন্তব্য করেন জো বাইডেন।

পেন্টাগনের অভিযোগের আগে প্রেসিডেন্ট বাইডেন সোমবার সতর্ক করে বলেন, “গোয়েন্দা তথ্য” রয়েছে যে, রাশিয়ার সরকার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে “সম্ভাব্য সাইবার আক্রমণের বিষয়ে ভাবছে” এবং তিনি বেসরকারি খাতকে “অবিলম্বে” “সাইবার প্রতিরক্ষা” সৃদৃঢ় করতে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে রাশিয়া এ ধরনের হামলা চালাতে পারে।

“এটি রাশিয়ার নীল নকশার অংশ”, তিনি বলেছিলেন।

হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও ব্রিটেনের নেতারা সোমবার টেলিফোনে এক আলোচনায় ইউক্রেনে রাশিয়ার নৃশংস কৌশল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা নিরাপত্তা ও মানবিক সহায়তা প্রদানের মাধ্যমে ইউক্রেনের প্রতি তাদের অব্যাহত সমর্থনের ওপর জোর দিয়েছেন এবং যুদ্ধবিরতির জন্য ইউক্রেনের অব্যাহত প্রচেষ্টার পক্ষে কূটনৈতিক সমাধানের বিষয়টি পর্যালোচনা করেছেন।

মারিউপোল

ইউক্রেন সোমবার ভোরের আগে অবরুদ্ধ শহর মারিউপোলে আত্মসমর্পণের জন্য রাশিয়ার আলটিমেটাম প্রত্যাখ্যান করেছে। এর মধ্যে রুশ বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভে আরও গোলাবর্ষণ করেছে।

ইওরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল মারিউপোলে রাশিয়ার পদক্ষেপকে “ভয়াবহ” বলে বর্ণনা করেছেন।

“মারিউপোলে যা ঘটছে তা একটি বিশাল যুদ্ধাপরাধ। সবকিছু ধ্বংস করা, বোমাবর্ষণ এবং নির্বিচারে সবাইকে হত্যা করা, সব”, ব্রাসেলসে ইওরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের সামনে বোরেল বলেন।

মানবিক সংকট

হামলার পর থেকে লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন।

“ইউক্রেনের যুদ্ধ এতটাই ধ্বংসাত্মক যে, ১০ মিলিয়ন মানুষ পালিয়ে গেছেন—হয় দেশের অভ্যন্তরে বা বিদেশে শরণার্থী হিসেবে”, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডে রবিবার টুইট করেছেন।

এই সপ্তাহে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন, বিশেষ করে বেসামরিক ব্যক্তি এবং অবকাঠামোর ওপর আক্রমণ অবিলম্বে বন্ধের দাবিতে ফ্রান্স ও মেক্সিকোর তৈরি করা একটি খসড়া প্রস্তাবে ভোট দেওয়ার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদ একটি “জরুরি বিশেষ অধিবেশন” আবার শুরু করবে বলে আশা করা হচ্ছে।

অবরুদ্ধ শহর মারিউপোলে, একটি আর্ট স্কুল যেখানে প্রায় ৪০০ জন মানুষ আশ্রয় নিয়েছিলেন, সেখানে রবিবার ভোরে রুশ বাহিনী বোমা হামলা করে।

XS
SM
MD
LG