অ্যাকসেসিবিলিটি লিংক

‘অজেয়’ যুদ্ধে সমঝোতার এটিই সময়ঃ রাশিয়া ও ইউক্রেনের উদ্দেশ্যে বললেন জাতিসংঘের প্রধান


জাতিসংঘের মহাসচিন আন্তোনিও গুতেরেস যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দপ্তরে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে গণমাধ্যমের সাথে কথা বলছেন। ১৪ মার্চ, ২০২২, ছবি-রয়টার্স

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন,ইউক্রেনের যুদ্ধ ‘অজেয়’ এবং এতে ‘দ্রুত কোনো ফলাফল আসবে না’ আর সংশ্লিষ্ট পক্ষদের যুদ্ধবিরতি ঘোষণার সময় এসেছে।

তিনি অবশ্য এটা জানাননি যে প্রধান বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট পক্ষদের মধ্যে কোথায় আলোচনা হবে এবং প্রধান ইস্যুতে উভয় পক্ষের মধ্যে মতবিরোধ বা সম্ভাব্য মধ্যস্থতাকারী সম্পর্কেও তিনি বিস্তারিত কিছু জানাননি। তবে সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি নেটোতে ইউক্রেনের যোগদানের অধিকার ধরে রাখার দাবি পরিত্যাগ করেছেন। সম্ভাব্য মধ্যস্থতাকারীদের মধ্যে রয়েছে তুরস্ক ও ইসরাইল।

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব বলেন, "ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়া নৈতিকভাবে অগ্রহণযোগ্য , রাজনৈতিকভাবে অপ্রতিরোধ্য এবং সামরিকভাবে অযৌক্তিক।"

কয়েক সপ্তাহের গোলাবর্ষণ ও বোমাবর্ষণ সহ্য করা ইউক্রেনের দক্ষিণের বন্দর শহর মারিউপোলে রাশিয়ান অবরোধের দিকে অঙ্গুলি নির্দেশ করে তিনি বলেন, ঐ শহরটি পরাজিত হলেও “শহরে শহরে,রাস্তায় রাস্তায়,ঘরে ঘরে পরাস্ত করা যাবে না।“

তিনি সতর্ক করে দিয়ে বলেন “এ যুদ্ধ অজেয়।“ “আগে নয়তো পরে যুদ্ধক্ষেত্র থেকে শান্তির জন্য আলোচনার টেবিলে আসতে হবেই।এটিই অনিবার্য”।

তিনি জিজ্ঞেস করেন ততক্ষণ পর্যন্ত আরও কতজনের ঘটবে এবং আরও কত শহর ধ্বংস হবে?

গুতেরেস বলেন, “এই অযৌক্তিক যুদ্ধ সমাপ্ত করার এখনই সময়।“

XS
SM
MD
LG