অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার আক্রমণকে জেলেন্সকির হলোকস্টের সঙ্গে তুলনা; প্রত্যাখ্যান ইসরাইলের


ইসরাইলের সংসদের উদ্দ্যেশে দেয়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একটি ভিডিও ভাষণ দেখার জন্য লোকেরা ইসরাইলের তেল আবিবের হাবিমা স্কোয়ারে জড়ো হয়েছিল। ২০ শে মার্চ, ২০২২, ছবি-এপি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইসরাইলকে তার মধ্যস্থতার প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান, তবে তিনি রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইসরাইলি আইন প্রণেতাদের সম্বোধন করার সময় তাদের নেতৃত্বের কঠোর সমালোচনা করেছিলেন, ইহুদি রাষ্ট্রকে ইউক্রেনকে সাহায্য করার জন্য যথেষ্ট কাজ না করার অভিযোগ তুলেছেন এবং রাশিয়ার হামলাকে হলোকস্টের সাথে তুলনা করেছেন। এই তুলনাটি অনেক ইসরাইলি প্রত্যাখ্যান করেন।

ইউক্রেনের নেতা স্মরণ করেন কিভাবে নাৎসিরা কোন ইহুদীকে জীবিত রাখতে চায়নি এবং কিভাবে তারা এটিকে "চূড়ান্ত সমাধান" বলে অভিহিত করেছিল। জেলেন্সকি বলেছেন, তিনি জানেন ইসরাইলিরা এটি কখনই ভুলবে না এবং তিনি ইসরাইলকে তা শোনার আহ্বান জানান যে কীভাবে মস্কো ইউক্রেনে তার আক্রমণকে চূড়ান্ত সমাধান বলছে।

তিনি ইউক্রেনে অস্ত্র সরবরাহ না করার জন্য, রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ না করার জন্য এবং আরও ইউক্রেনিয়ান শরণার্থী গ্রহণ না করার জন্য ইসরাইলের নিন্দা করেছেন।

এখানে হলোকস্টের সঙ্গে তুলনাই বিতর্কের জন্ম দিয়েছে।

ইয়াদ ভাশেম হলোকাস্ট মেমোরিয়াল সেন্টারের সভাপতি দানি দায়ান বলেছেন, জেলেন্সকির ক্ষমা চাওয়া উচিত।

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট আরও মধ্যপন্থী অবস্থান নিয়েছেন, বলেছেন যে তুলনাটি যথাযথ না হলেও তিনি জেলেনস্কির কষ্ট বোঝেন। বেনেট সোমবার ইউক্রেনে স্থাপিত একটি ইসরাইলি ফিল্ড হাসপাতালের জন্য একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

নেসেটে তার বক্তৃতার একদিন পর, জেলেনস্কি নাটকীয়ভাবে তার সুর পরিবর্তন করেন। তার রাতের ভিডিও ভাষণে, তিনি মধ্যস্থতার প্রচেষ্টার জন্য ইসরাইল এবং প্রধানমন্ত্রী বেনেটকে ধন্যবাদ জানান। তিনি বলেন তিনি আশা করেন শীঘ্রই বা পরে, ইউক্রেন রাশিয়ার সাথে আলোচনা শুরু করবে, সম্ভবত জেরুজালেমে।

XS
SM
MD
LG