অ্যাকসেসিবিলিটি লিংক

পোল্যান্ড বলেছে রাশিয়ার ৪৫ জন কূটনীতিক হচ্ছেন সন্দেহভাজন গুপ্তচর


ওয়ারশতে রাশিয়ান কূটনীতিকদের আবাসনের একটি ভবনের সামনে একটি বিক্ষোভের সময় একজন ব্যক্তি ইউক্রেনীয় এবং পোলিশ পতাকা নাড়ছেন৷ পোল্যান্ডের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা বলেছে যে এটি ৪৫ জন রাশিয়ান গোপন পরিষেবা অফিসার এবং সহযোগীদের সনাক্ত করেছে ৷ ১৩ মার্চ, ২০২২, ছবি-এপি

পোল্যান্ডের স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে ৪৫ জন রুশ কূটনীতিক পোল্যান্ডে গুপ্তচর হিসেবে কাজ করে আসছিলেন এবং তাদের বহিষ্কার করা হয়েছে।

তার টুইটার অ্যাকাউন্টে, পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিন্সকি বলেছেন, “কূটনীতিক হওয়ার ভান করা ৪৫ জন রুশ গুপ্তচরকে পোল্যান্ড বহিষ্কার করেছে। সম্পূর্ণ সঙ্গতি রক্ষা করে এবং সংকল্পের সাথে, আমরা আমাদের দেশে রাশিয়ান সিক্রেট সার্ভিসের এজেন্টদের নস্যাত্ করছি।"

পোলিশ কর্মকর্তারা বলছেন যে পোল্যান্ডে রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভকে বুধবার সকালে পোলিশ পররাষ্ট্র মন্ত্রকে তলব করা হয়েছিল, যেখানে তাকে গুপ্তচরবৃত্তির সন্দেহে ৪৫ জন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কারের বিষয়ে একটি নোট দেওয়া হয়েছিল।

বৈঠকের পর আন্দ্রিভ সংবাদদাতাদের বলেন, তিনি এই সিদ্ধান্তের কোন ভিত্তি জানেন না তবে “তাদের চলে যেতে হবে। এটি পোলিশ পক্ষের একটি সার্বভৌম সিদ্ধান্ত এবং তাদের নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে।" তিনি বলেন, বহিষ্কৃত কূটনীতিকদের তালিকায় তিনি নেই।

আন্দ্রিভ পরে রাশিয়ার তাস নিউজ এজেন্সিকে বলেন, রাশিয়া পাল্টা ব্যবস্থা নেবে এবং "পারস্পরিকতার নীতিতে পোলিশ কূটনীতিকদের বহিষ্কার করবে "

বুধবার দিনে আরও আগের দিকে , পোল্যান্ডের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার একজন মুখপাত্র সংবাদদাতাদের বলেন, তারা সন্দেহভাজনদের একটি তালিকা পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রকে পাঠিয়েছে যাতে তাদের দেশ থেকে বহিষ্কারের অনুরোধ জানানো হয়।

পোল্যান্ডের বিশেষ পরিষেবা সমন্বয়কারী, স্ট্যানিসল জারিনের একজন মুখপাত্র দ্য ওয়াশিংটন পোস্টকে বলেছেন যে ৪৫ জনের মধ্যে এমন ব্যক্তি রয়েছে যারা অন্যদের সাথে রাশিয়ার সিক্রেট সার্ভিসের জন্য কাজ করছে বলে জানা গেছে এবং যারা পোল্যান্ডে কূটনৈতিক অবস্থানের সুযোগ নিয়ে রাশিয়ার গোয়েন্দা বিভাগের কাজে সহায়তা করেছিল।

(এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি দ্বারা সরবরাহ করা হয়েছে।)

XS
SM
MD
LG