অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ১,০০,০০০ শরণার্থীকে যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়া হবে: হোয়াইট হাউজ 


জার্মানীর বার্লিনের প্রধান ট্রেন স্টেশনের সাবওয়ে হলে ইউক্রেন থেকে পালিয়ে আসা শরণার্থীরা বিশ্রাম নিচ্ছেন, ১৪ মার্চ ২০২২। (ছবি- এপি)

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে পূর্ব ইউরোপের এই দেশটি ছেড়ে পালিয়ে যাওয়া ইউক্রেনীয় ও অন্যান্যদের মিলিয়ে মোট ১,০০,০০০ মানুষকে যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়া হবে বলে, বৃহস্পতিবার হোয়াইট হাউজ জানিয়েছে।

হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয় যে, এই পরিকল্পনাটি “ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের” ফলে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য নেওয়া ১০০ কোটি ডলারের একটি বৃহত্তর মানবিক সহায়তা প্রকল্পের অংশ।

হোয়াইট হাউজ বলে, যদিও তারা আশা করছে যে ইউক্রেনের বেশিরভাগ মানুষই তাদের পরিবার ও বাড়ির কাছে ইউরোপে থাকারই সিদ্ধান্ত নিবে, তবুও এই শরণার্থীদেরকে যুক্তরাষ্ট্রের শরণার্থী প্রবেশাধিকার কার্যক্রম (ইউএস রেফিউজি এডমিশন প্রোগ্রাম) ও অন্যান্য বৈধ উপায়ের আওতায় সেখানে স্বাগত জানানো হবে। বিবৃতিতে জানানো হয় যে, ইউক্রেনীয়দের মধ্যে যাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে আছেন, তাদের উদ্দেশ্যে নতুন কার্যক্রম তৈরি ও বিস্তারের উপায়ও খোঁজার চেষ্টা করা হচ্ছে।

তারা বলেন যে, শরণার্থীদের সহায়তার প্রচেষ্টা এবং মানবিক স্থানান্তরণ ও প্রবেশাধিকারের বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার ইউরোপীয় ইউনিয়নের সাথে নিবিড়ভাবে সমন্বয় করে কাজ করছে, যাতে করে এ বিষয়টি নিশ্চিত করা যায় যে এমন সুবিধাগুলো তারা বিনা খরচে লাভ করতে পারেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয় যে, নতুন মানবিক সহায়তা প্রকল্পটির মধ্যে “রাশিয়ার আগ্রাসনের” ফলে ক্ষতিগ্রস্তদের জন্য খাদ্য নিরাপত্তা, আশ্রয়ন, বিশুদ্ধ পানি, চিকিৎসা সরঞ্জাম এবং অন্যান্য ধরণের সহায়তার জন্য অর্থায়নও অন্তর্ভুক্ত থাকবে।

ইউক্রেন এবং তার প্রতিবেশি দেশগুলোতে গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে ৩২ কোটি ডলারের অতিরিক্ত অর্থায়নও প্রকল্পটিতে অন্তর্ভুক্ত রয়েছে বলে বিবৃতিটিতে জানানো হয়।

হোয়াইট হাউজ জানায় যে, ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেন ছেড়ে পালিয়ে আসা লক্ষ লক্ষ শরণার্থীকে গ্রহণ করা ও আশ্রয় প্রদানের জন্যে, ইউক্রেনের প্রতিবেশি দেশগুলো ও ইউরোপীয় ইউনিয়নকে যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ১২ কোটি ৩০ লক্ষ ডলারেরও বেশি অর্থ প্রদান করেছে। এই অর্থায়নটি পোল্যান্ড, মলডোভা, রোমানিয়া, হাঙ্গেরি, এবং স্লোভাক রিপাবলিকের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

XS
SM
MD
LG