অ্যাকসেসিবিলিটি লিংক

সুপ্রিম কোর্টের বিচারপতির মনোনয়ন নিশ্চিত করতে সাক্ষ্য দিলেন আইন বিশেষজ্ঞরা


বাম দিক থেকে ডেমক্র্যাট জ্যঁ ভেটা, আমেরিকান বার এসোসিয়েশানের অ্যান ক্লেয়ার উইলিয়ামস ও জোসেফ ড্রেইটন, সেনেট জুডিশয়িারি কমিটির সামনে

যুক্তরাষ্টের সুপ্রিম কোর্টের বিচারপতি পদে প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী কেতাঞ্জি ব্রাউন জ্যাকসনের মনোনয়ন নিশ্চিত করার চতুর্থ এবং শেষ দিন আইন বিশেষজ্ঞরা তাঁর প্রশংসা করে বলেন বিচারক কেতাঞ্জি ব্রাউন জ্যাকসন দেশের এই সর্বোচ্চ আদালতের বিচারপতি পদের জন্য যোগ্য ব্যক্তি ।

দু’দিন ধরে সেনেট জুডিশিয়ারি কমিটির সদস্যদের প্রশ্ন এবং প্রায় ৩০ ঘন্টা ধরে জ্যাকসনের মনোনয়ন সম্পর্কে শুনানির পর আমেরিকান বার এসোসিয়েশন এবং অন্যান্যরা সাক্ষ্য দান করলেন।

আমেরিকান বার এসোসিয়েশন(এবিএ)’র অ্যান ক্লেয়ার উইলিয়ামস , যিনি ফেডারেল বিচারকদের বিষয়ে সুপারিশদানকারী এবিএ’র কমিটির নেতৃত্ব দিচ্ছেন তিনি তাঁর সাক্ষ্যে বলেন যাদের সাক্ষাত্ তাঁরা নিয়েছেন বস্তুত তাঁরা সকলেই জ্যাকসনকে, “অসাধারণ, চমত্কার, শীর্ষস্থানীয় , দেদীপ্যমান” বলে বর্ণনা করেছেন।

মঙ্গল ও বুধবার সেনেটের রিপাবলিকান সদস্যরা তাঁদের অধিকাংশ সময় ব্যয় করেন এ কথা বোঝাতে যে অপরাধের ব্যাপারে জ্যাকসন খুব নমনীয়। বৃহস্পতিবার যাদেরকে রিপাবলিকানরা সাক্ষ্য দিতে আহ্বান জানান তাদের মধ্যে ছিলেন অ্যালাবামার অ্যাটর্নি জেনারেল স্টিভেন মার্শাল যিনি তাদের অভিযোগেরই প্রতিধ্বণি তোলেন।

এই অভিযোগ সম্পর্কে জানতে চাইলে আমেরিকান বার এসোসিয়েশনের উইলিয়ামস বলেন যে ২৫০ জন বিচারকের সাক্ষাত্কার তিনি নিয়েছেন তাঁরা কেউই জ্যাকসন সম্পর্কে এ রকম কথা বলেননি।

চার ঘন্টাব্যাপী এই শুনানিতে শুধু যে আইন বিশেষজ্ঞরা ছিলেন তাই-ই নয় , ছিলেন সরকারি কর্মকর্তা এবং নাগরিক অধিকার গোষ্ঠিীগুলো যারা বিচারপতি পদে মনোনীত এই প্রথম একজন কৃষাঙ্গ নারী জ্যাকসনকে সমর্থন করেন; ছিলেন অন্যান্য রক্ষনশীলরাও যারা তাঁর মনোনয়নের বিরোধীতা করেন।

আশা করা হচ্ছে সেনেট কমিটিতে ৪ এপ্রিলের মধ্যে ভোট নেওয়া হবে । ডেমক্র্যাটরা আশা করছেন এপ্রিলের মাঝামাঝি, ইস্টার নাগাদ যখন সেনেট দু সপ্তাহের বিরতিতে যাবে তার আগেই চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে।

(এই প্রতিবেদনের কিছু তথ্য এপি ও রয়টার থেকে গৃহীত)

XS
SM
MD
LG