অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নির্দেশনা দিয়েছিলেন কিম জং উন; জানিয়েছে উত্তর কোরিয়া


তারিখবিহীন এ ছবিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, রাষ্ট্রীয় মিডিয়ার রিপোর্ট অনুসারে, একটি ‘নতুন ধরনের’ আন্তঃ মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিএমবি)- এর দর্শন করে ফিরছেন। ছবিটি উত্তর কোরিয়ার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ২২ মার্চ ২০২২-এ প্রকাশ করেছে।

একটি বিশাল নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষার বিষয়টি নিশ্চিত করে উত্তর কোরিয়া বলেছে, তাদের নেতা কিম জন উন ব্যক্তিগতভাবে দেশের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে উৎক্ষেপণের নির্দেশনা দিয়েছিলেন।

এটি উত্তর কোরিয়ার চতুর্থ এবং ২০১৭ সালে কিম ও আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার তুমুল/তীব্র উত্তেজনার পর প্রথম আইসিবিএম পরীক্ষা। ২০১৮ সালে কিম জং উন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর স্থগিতাদেশ আরোপ করেছিলেন কিন্তু ২০১৯ সালে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা পুনরায় শুরু করেন।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বলেছে, ক্ষেপণাস্ত্রটি “প্রতিবেশী রাষ্ট্রগুলোর নিরাপত্তা বিবেচনায়” উচ্চ গতিপথে উৎক্ষেপণ করা হয়েছিল। জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের মতে, এটি জাপানের আওমেরি অঞ্চল থেকে মাত্র ১৭০ কিলোমিটার পশ্চিমে জাপানের নিজস্ব অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ঘটনাকে “এমন এক ক্ষোভ যা বর্ণনা করা যায় না” বলে অভিহিত করেছেন।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ উৎক্ষেপণকে “জাতিসংঘের একাধিক নিরাপত্তা প্রস্তাবের নির্লজ্জ লঙ্ঘন” বলে অভিহিত করেছে যা “অপ্রয়োজনীয়ভাবে উত্তেজনা বাড়ায় এবং এ অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতি অস্থিতিশীল করার ঝুঁকি বাড়ায়।”

অনলাইনে পোস্ট করা একটি অফিশিয়াল সময়সূচী অনুসারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ শুক্রবার এ উৎক্ষেপণের বিষয়ে আলোচনা করতে বৈঠক করবে।

এ বছর উত্তর কোরিয়া ১২ বার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এটি গত বছর কিম জং উনের প্রবর্তিত একটি ইচ্ছা তালিকার নিয়ম অনুসরণ করে চালানো হয়।

পছন্দের তালিকায় একাধিক যুদ্ধাস্ত্র বহন করার মতো যথেষ্ট বড় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো রয়েছে যেগুলো কমপক্ষে ১৫০০০ কিলোমিটার দূরত্বে আঘাত হানতে সক্ষম। বিশ্লেষকরা বলছেন সর্বশেষ পরীক্ষাটি সেই দুটি বাক্স চেক করার প্রচেষ্টা বলে মনে হচ্ছে।

XS
SM
MD
LG