অ্যাকসেসিবিলিটি লিংক

ব্যয় সংকোচনের জন্য নিজেদের বেতন কমালেন ঘানার প্রেসিডেন্ট ও মন্ত্রীরা


ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-অ্যাডো, ১১ ফেব্রুয়ারি,২০২২ সালে ব্রিটানির ব্রেস্টে ওয়ান ওশান সামিটে তোলা ছবি। এপি
ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-অ্যাডো, ১১ ফেব্রুয়ারি,২০২২ সালে ব্রিটানির ব্রেস্টে ওয়ান ওশান সামিটে তোলা ছবি। এপি

ইউক্রেন সংকটের কারণে জ্বালানির দাম বৃদ্ধির প্রেক্ষিতে ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আদো ও তার মন্ত্রীরা ব্যয় হ্রাসের অন্যান্য পদক্ষেপের মধ্যে তাদের বেতন ৩০ শতাংশ কমিয়েছেন।

জাতির উদ্দেশে দেয়া এক বহুল প্রত্যাশিত ভাষণে অর্থমন্ত্রী কেন ওফরি-আত্তা বলেছেন, গুরুত্বপূর্ণ মিশন ব্যতীত সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ অনতিবিলম্বে স্থগিতকরণ, আমদানিকৃত যানবাহন ক্রয় ইত্যাদি নানান পদক্ষেপের মাধ্যমে প্রায় ৪০ কোটি ডলার সাশ্রয় হবে বলে সরকার আশাবাদী।

এর প্রতিক্রিয়ায় সংখ্যালঘু নেতা হারুনা ইদ্রিসুর নেতৃত্বাধীন বিরোধী দল এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে বলে, প্রেসিডেন্টের পদক্ষেপগুলো সস্তা জনপ্রিয়তা অর্জনের জন্য করা ও ঘানাবাসীকে কষ্ট থেকে উদ্ধারের জন্য অপর্যাপ্ত।

অর্থনীতিবিদ প্যাট্রিক আসুমিং ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, ব্যয় সংকোচন একটি ভালো পদক্ষেপ তবে অর্থনীতিতে দীর্ঘমেয়াদী প্রভাব বিস্তারের ক্ষেত্রে এটি অকিঞ্চিৎকর।

তিনি বলেন, “আমি মধ্য থেকে দীর্ঘমেয়াদী সমাধানে বিশ্বাস করি।“

তিনি আরও বলেন, “আমি মনে করি আমরা সংকটে আছি এবং আমাদের এর বিরুদ্ধে লড়াই করা প্রয়োজন। কিন্তু আগামী কয়েক মাস বা বছরের বাকি সময়ে মুদ্রা স্থিতিশীল করার বাইরেও কিছু কাজ করতে হবে। তাছাড়া এটি বলাও যথেষ্ট নয় যে, ‘বছরের বাকি সময়ে আমি সরকারি খাতের কর্মীদের এবং রাজনৈতিক নিয়োগপ্রাপ্তদের জন্য এ সমস্ত কাটছাঁট করতে যাচ্ছি।‘ আমি মনে করি আমাদের আরও উল্লেখযোগ্য সংস্কার প্রয়োজন।“

সামনের সপ্তাহ বা মাসগুলোতে ঘানাবাসী দেখবে কীভাবে পদক্ষেপগুলো অর্থনীতিকে প্রভাবিত করবে এবং জীবনযাত্রার উচ্চ ব্যয়কেও সহজ করবে।

XS
SM
MD
LG