অ্যাকসেসিবিলিটি লিংক

পোল্যান্ডের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ বাইডেনের; ইউক্রেনের শরণার্থীদের সাথে মতবিনিময়


পোল্যান্ডের রাজধানী ওয়ারস’-তে প্রেসিডেন্সিয়াল প্যালেসে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রে দুদার সাথে গার্ড অফ অনার পরিদর্শন করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ২৬ মার্চ ২০২২।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ওয়ারস’-তে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রে দুদা ও পোল্যান্ডের অন্যান্য কর্মকর্তাদের সাথে দেখা করেন। এদিকে, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে যে, রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে তাদের মনোযোগ সরিয়ে তাদের সামরিক আগ্রাসনটিকে ইউক্রেনের পূর্বাঞ্চলের দিকে নিয়ে গিয়েছে।

পোল্যান্ডের প্রেসিডেন্টকে বাইডেন বলেন, “আপনাদের স্বাধীনতা আমাদের স্বাধীনতা”।

দুদা বলেন, “পোলিশ-আমেরিকান সম্পর্কটি সমৃদ্ধির পথে” এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধটি নেটোর একতার গুরুত্ব প্রমাণ করে। পোল্যান্ড ইউক্রেনের সীমান্তবর্তী দেশ।

মানবিক সহায়তা বিষয়ে আলাপ করতে শনিবার ওয়ারস’ এর একটি স্টেডিয়ামে শরণার্থীদের পরিদর্শনের সময়ে, বাইডেনের সাথে ওয়ারস’ এর মেয়র রাফাল রাজাকোস্কি এবং পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি উপস্থিত ছিলেন। এর আগে ১,০০,০০০ শরণার্থীকে যুক্তরাষ্ট্রে আশ্রয় দিতে অঙ্গীকার করেছেন বাইডেন।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেক সালিভান জানিয়েছেন শনিবার দিনে আরও পরে, ওয়ারস’ এর রয়েল ক্যাসেল-এ “এই সময়ের ঝুঁকিগুলোর” বিষয়ে একটি বক্তব্য প্রদান করবেন বাইডেন।

শুক্রবার পোল্যান্ডে, শরণার্থী সঙ্কটে পোল্যান্ডের সাড়া দেয়ার প্রশংসা করেন বাইডেন। একই দিনে পোল্যান্ডের মানবতা কর্মীদের সাথে এবং ইউক্রেনের সীমান্তের নিকটে অবস্থিত যুক্তরাষ্ট্রের সৈন্যদের সাথেও দেখা করেন তিনি।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ৮২তম এয়ারবোর্ন ডিভিশনের সদস্যদের সাথে জেঁসোতে সাক্ষাতের সময়ে বাইডেন বলেন, “গণতন্ত্র ও ধনকুবেরদের মধ্যকার এক লড়াইয়ের মধ্যে রয়েছেন আপনারা”। পোল্যান্ড, লিথুয়েনিয়া, লাতভিয়া, এস্তোনিয়া, বুলগেরিয়া ও রোমানিয়া সহ নেটোর পূর্ব সীমান্তের দেশগুলোতে নেটো সেনাদের সহায়তা করছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ঐ ডিভিশনটি।

পোল্যান্ডে ডিভিশনটির অস্থায়ী সদর দফতরের একটি নাপিতের দোকানে যুক্তরাষ্ট্রের সেনাসদস্যদের সাথে শুক্রবার বাইডেনের সাক্ষাৎটি হয়। তারপর তিনি সৈন্যদের খাবারের জায়গায় যান, যেখানে বসে, একটি পিৎজা তাদের সাথে ভাগাভাগি করে খান প্রেসিডেন্ট বাইডেন।

সৈন্যদের সাথে খেতে বসার আগে বাইডেন বলেন, “আপনারা পৃথিবীর সর্বোৎকৃষ্ট যোদ্ধাদের বাহিনী এবং এটা অতিরঞ্জিত কোন কথা নয়”।

XS
SM
MD
LG