অ্যাকসেসিবিলিটি লিংক

অস্কারঃ স্ত্রীর চুল নিয়ে রসিকতায় করায় ক্রিস রককে চড় মারলেন উইল স্মিথ


৯৪ তম একাডেমি অ্যাওয়ার্ডের সময় রক মঞ্চে বক্তৃতা করার সময় উইল স্মিথ ক্রিস রককে চড় মারার মুহূর্তটা। ২৭ মার্চ, ২০২২।

অস্কার অনুষ্ঠানে স্ত্রীকে নিয়ে রসিকতা মোটেই সহ্য করতে পারেননি যুক্তরাষ্ট্রের অভিনেতা উইল স্মিথ। তাই সর্বোচ্চ আন্তর্জাতিক ফিল্ম সম্মানের মঞ্চেই অনুষ্ঠানের সঞ্চালক, অভিনেতা ক্রিস রককে চপাটে চড় কষিয়ে বসেন তিনি।

যদিও ক্রিস বলেন, ‘মজা করছিলাম’। কিন্তু সেই মজার মাশুল যে এভাবে মেটাতে হবে তা বুঝতে পারেননি ক্রিস। পরে অবশ্য ক্রিসের কাছে নিজের তাৎক্ষণিক উত্তেজনার প্রকাশের জন্য ক্ষমাও চেয়েছেন উইল স্মিথ। তবে অস্কার অনুষ্ঠানের মঞ্চে এক অভিনেতাকে আরেক অভিনেতা চড় মেরেছেন, এমন ঘটনা একেবারেই বিরল।

আয়োজনটি শেষে একাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেস এক বিবৃতিতে বলে যে, তারা “কোন ধরণের সহিংসতা সমর্থন করে না।” লস অ্যাঞ্জেলস পুলিশ বিভাগ জানায় যে অস্কার অনুষ্ঠানটিতে চড় মারার ঘটনাটি সম্পর্কে তারা অবগত। তবে তারা বলে যে, ঘটনার শিকার ব্যক্তি পুলিশী অভিযোগ দায়ের করতে অস্বীকৃতি জানিয়েছেন।

কিন্তু কী এমন ঘটেছিল, যার জন্য এত বড় কাণ্ড ঘটে গেল অস্কার অনুষ্ঠানে?

অনুষ্ঠান সঞ্চালনা করতে করতে হঠাৎই ক্রিস রক একটি রসিকতা করেন অভিনেতা উইল স্মিথেরস্ত্রী জাডা পিঙ্কেট স্মিথকে নিয়ে। তিনি জাডাকে উদ্দেশ করে বলেন, “আমি জি আই জেন-এর সিক্যুয়েলের অপেক্ষায় রয়েছি।” তার এই কথা শুনে দর্শকাসনের সামনের সারিতে বসে থাকা জাডা অসন্তুষ্ট হন, তা তার মুখ দেখেই বোঝা যায়।

জাডাকে এই সিনেমার কথা ক্রিস বলেন কারণ ১৯৯৭ সালের ছবি ‘জি আই জেন’-এ নায়িকার চরিত্রে অভিনেত্রী ডেমি মুরের মাথায় চুল ছিল না প্রায়। সে সময়ে এমন ছকভাঙা নায়িকার চেহারা নিয়ে অনেক চর্চা হয়েছিল। স্মিথের স্ত্রী জাডার মাথাতেও চুল খুবই কম, যেন ন্যাড়া হওয়ার পরে অল্প গজিয়েছে। এই চুল না থাকার কারণেই রসিকতা করে জাডাকে ‘জি আই জেন ২’-এর নায়িকার ভূমিকায় দেখার ইঙ্গিত করেন ক্রিস।

আর এতেই ঘটে বিপত্তি। নিজের আসন ছেড়ে উঠে দাঁড়ান স্মিথ। লম্বা লম্বা পায়ে এগিয়ে যান মঞ্চের দিকে। মঞ্চে উঠে কোনও বাক্যব্যয় না-করে ডানহাতে সপাটে ক্রিসের বাঁ-গালে একটি চড় কষান। আচমকা চড়ের অভিঘাতে ক্রিস খানিকটা হকচকিয়ে গিয়েছিলেন। কিন্তু তিনি বিষয়টি সামলে নেন। স্মিথ অবশ্য কোনও কথা বলেননি। চড় মেরেই চলে আসেন নিজের আসনে। অশ্রাব্য গালি দিয়ে বলেন, "আমার স্ত্রীর নাম তোমার মুখ থেকে শুনতে চাই না।" “এটা টেলিভিশনের ইতিহাসে সেরা সন্ধ্যাটি ছিল” বলে, রক কিছুটা অপ্রস্তুতভাবে সেরা ডকুমেন্টারির পুরস্কারটির উপস্থাপনায় ফিরে যান।

যদিও পরে ‘কিং রিচার্ড’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার নিতে মঞ্চে উঠে উইল স্মিথ এই ঘটনার জন্য ক্ষমা চেয়ে নেন। “কিং রিচার্ড” চলচ্চিত্রে ভেনাস ও সেরেনা উইলিয়ামস এর পিতার চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার অস্কারটি জিতেন স্মিথ। ঘটনার পরে ক্রিসও দাবি করেছেন, তিনি মজা করছিলেন। কিন্তু এই ‘মজা’ নিয়ে এত কড়া প্রতিক্রিয়াই বা কেন দেখালেন উইল স্মিথ?

এর কারণ হল, জাডা স্মিথের মাথায় চুল না থাকার বিষয়টি অত্যন্ত সংবেদনশীল। তিনি অ্যালপেশিয়া অসুখে আক্রান্ত। এই অসুখে মাথার সমস্ত চুল পড়ে যায়। ২০১৮ সালে তার এই অসুখটি ধরা পড়ে। তারপর থেকে অনেকবারই এ নিয়ে কথাও বলেছেন জাডা। ইনস্টাগ্রামে পোস্ট করা তার ভিডিও ভাইরালও হয়।

ফলে এমন ক্রিস রক যতই মজা করে বলুন না কেন, জাডার মাথায় চুল না থাকা নিয়ে রসিকতা মোটেই হজম করতে পারেননি জাডা বা তার স্বামী উইল স্মিথ।

কী অসুখ রয়েছে জাডার?

অ্যালপেশিয়া অসুখে আক্রান্ত জাডা। এই অসুখে মাথা থেকে চুল উঠতে শুরু করে প্রচুর পরিমাণে। একসময় মাথায় পুরোপুরি টাক পড়ে যায়। ফলে মানসিক ভাবেও ভেঙে পড়েন রোগী। হীনমন্যতায় ভুগতে শুরু করেন, কাউন্সেলিং করাতে হয় অনেককে। আচমকা চুল উঠে মাথা ফাঁকা হয়ে যেতে থাকা খুব সহজ ভাবে গ্রহণ করা অনেক সময়ই সম্ভব হয় না।

কেন হয় অ্যালপেশিয়া (Alopecia)?

সাধারণ শরীরের সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে বা বিশেষ কোনও অসুখে চুলের গোড়ার ক্ষতি হলে এই অসুখটি হয়। বংশগত কারণেও অনেক সময় অ্যালপেশিয়া হতে পারে। এছাড়াও নানারকম অ্যালার্জি, অ্যাজমা, থাইরয়েড, ডাউন সিনড্রোম– এসব সমস্যার কারণে অ্যালপেশিয়া হতে পারে।

অ্যালপেশিয়ার চিকিৎসা কী?

পাকাপাকি কোনও সমাধান নেই চিকিৎসায়। অনেক সময়ে ওষুধ দিয়ে চিকিৎসকরা চেষ্টা করেন ফের চুল গজানোর, ইমিউনোথেরাপিও চালানো হয়, করা হয়, কেমিক্যাল থেরাপি, কিন্তু এর কোনওটিই যে নিশ্চিত সমাধান, তা নয়।

XS
SM
MD
LG