অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউজে স্বাগত জানাচ্ছেন   


প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউজের ওভাল অফিসে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লো সিয়েন লুঙ 'র সঙ্গে আলোচনায় মিলিত হন, ২৯শে মার্চ, ২০২২/এপি

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুঙ কৌশলগত সম্পর্কের ওপর জোর দিতে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দেখা করছেন। প্রশাসনের কর্মকর্তাদের ধারণা প্রেসিডেন্ট বাইডেন দুই গোলার্ধে চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার কারণে তার এই সফর লাভজনক হবে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, মঙ্গলবার বৈঠকে তারা নানাবিধ বিষয় আলোচনা করবেন, যাতে অন্তর্ভুক্ত থাকছে ইউক্রেন যুদ্ধ এবং “সমুদ্রপথের স্বাধীনতা”, যে বিষয়টি ঐ অঞ্চলের একটি মূখ্য বিষয় যেখানে দক্ষিণ চীন সাগরের প্রায় সবটুকুর উপরে বেইজিং আঞ্চলিক দাবি জানাচ্ছে।

দক্ষিণ পূর্ব এশিয়ায় সিঙ্গাপুর বিরল একটি দেশ, যারা ইউক্রেনে অভিযান চালানোর জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে কতিপয় রপ্তানির ওপর নিষেধাজ্ঞা ও রাশিয়ার ব্যাংকগুলোর সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা।

একই সঙ্গে প্রেসিডেন্ট বাইডেন চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় এশিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করতে আগ্রহী। ডেমক্রেটিক প্রেসিডেন্টের এ সপ্তাহে দক্ষিণ পূর্ব এশিয়া এসোসিয়েশন (আসিয়ান) দেশের জাতীয় নেতাদের সঙ্গে বৈঠকের কথা ছিল তবে সে শীর্ষ সম্মেলন পরে বাতিল হয়ে যায়।

ভাইস প্রেসিডেন্ট কামালা হারিস অগাস্ট মাসে সিঙ্গাপুর সফর করেছিলেন এবং সাইবারনিরাপত্তা, জলবায়ু পরিবর্তন ও সরবরাহ চেইন সম্পর্কিত কতকগুলো চুক্তি স্বাক্ষরের কথা ঘোষণা করেন।

XS
SM
MD
LG