অ্যাকসেসিবিলিটি লিংক

এল সালভাদরের নিরাপত্তা বাহিনী গ্যাংদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বিভিন্ন এলাকা ঘিরে ফেলেছে


Heavily armedএল সালভাদরের সান সালভাদর শহরের কেন্দ্রস্থলে রাস্তায় পাহারা দিচ্ছে ভারী অস্ত্রে সজ্জিত সশস্ত্র পুলিশ। ২৭ মার্চ ২০২২।

এল সালভাদরের নিরাপত্তা বাহিনী মঙ্গলবার (২৯ মার্চ) দেশটির রাস্তার গ্যাংদের বিরুদ্ধে তাদের অভিযান জোরদার করেছে। নিরাপত্তা বাহিনী গণগ্রেপ্তার ও বিভিন্ন এলাকা ঘেরাও করছে এবং প্রেসিডেন্ট নায়িব বুকেলের জারি করা জরুরি অবস্থার অধীনে ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে।

বুকেলের শাসনামলে হত্যার ঘটনা তুলনামূলকভাবে কম ঘটেছে এবং এটি তার সবচেয়ে জনপ্রিয় কৃতিত্বের একটি। অনেকে এই অর্জন কীভাবে ঘটেছে তা নিয়ে সন্দেহ প্রকাশ করলেও, পুর্ববর্তী সহিংসতার সময়ের তুলনায় দেশটিতে শান্তি বিরাজ করছে।

এই অবস্থার ব্যত্যয় ঘটে গত সপ্তাহান্তে। এ সময় চার দিনের ব্যবধানে ৮৯ জন নিহত হয়। ফেব্রুয়ারিতে এই সংখ্যা ছিল ৭৯ জন। কংগ্রেস রবিবার ভোরে বুকেল জরুরি অবস্থা ঘোষণা করেন। এতে তদন্ত চলাকালে কর্তৃপক্ষকে গ্রেপ্তার করার এবং জেলের সময় বাড়ানোর ক্ষেত্রে বিস্তৃত ক্ষমতা দেওয়া হয়েছে।

অ্যাটর্নি জেনারেল রোডলফো ডেলগাডো রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন যে, গত দুই দিনে, প্রায় ১ হাজার ৫০০ অভিযুক্ত গ্যাং সদস্যকে “একটাও গুলি চালানো ছাড়াই” গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার ৬২টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। সেখানে সোমবার মাত্র দুটি হত্যার ঘটনা ঘটেছে।

“আমি গ্যাংদের হামলার শিকার হয়েছি, আমি তাদের (চাঁদাবাজি) টাকা দিয়েছি”, বলেন এস্তেবান মারাভিলা নামের একজন। তিনি পরিবহনে কাজ করেন। “তাদের সবাইকে ধরে জেলে ভরা উচিত”।

বুকেলে এল সালভাদরে অত্যন্ত জনপ্রিয়। তবে কেউ কেউ তাকে অতিরিক্ত কঠোর কৌশলের গ্রহণের জন্য সমালোচনা করেন।

বিরোধী রাজনীতিবিদ এবং বেসরকারি সংস্থাগুলো বলছে, নিরাপত্তা বাহিনী তাদের নতুন বর্ধিত ক্ষমতার বাইরেও ক্ষমতা ব্যবহার করছে।

মঙ্গলবার সান হোসের এল পিনো মহল্লার একটি প্রবেশমুখে, মুখোশ পরা এবং রাইফেল বহনকারী সেনারা প্রত্যেক ব্যক্তি, গাড়ি ও ব্যাকপ্যাকগুলো খতিয়ে দেখছিলেন এবং পরিচয়পত্র চাইছিলেন। তারা অ্যাসোসিয়েটেড প্রেসের একজন প্রতিবেদককেও প্রবেশে বাধা দেয়।

জরুরি অবস্থা ৩০ দিন পর্যন্ত স্থায়ী হতে পারে এবং সময়সীমা বাড়ানোও হতে পারে।

বুকেল পূর্ববর্তী প্রশাসনের রাজনীতিবিদদের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তারা অপরাধীদের কারাবন্দী নেতাদের সুবিধার বিনিময়ে কম হত্যাকাণ্ড সংঘটনের জন্য অপরাধী চক্রের সঙ্গে চুক্তি করেন বলে অভিযোগ রয়েছে। প্রেসিডেন্ট বুকেলে দৃঢ়ভাবে অস্বীকার করে বলেছেন যে, তার প্রশাসন অনুরূপ কোনো চুক্তি করেনি।

XS
SM
MD
LG