অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়াকে অবিলম্বে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে বললেন জাতিসংঘের মানবাধিকার প্রধান


জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। (ফাইল ছবি)

জেনেভা — জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলে বুধবার রাশিয়াকে অবিলম্বে ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার এবং যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এই যুদ্ধ লক্ষ লক্ষ মানুষের জন্য অপরিমেয় দুর্ভোগ ও দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ইউক্রেনের নাটকীয় পরিস্থিতি বর্ণনা করে মিশেল ব্যাশেলে বলেন, ইউক্রেনীয়রা এক মাসেরও বেশি সময় ধরে দুঃস্বপ্নের মধ্যে সময় কাটাচ্ছে , তাই অবিলম্বে এই যুদ্ধের অবসান হওয়া উচিত।

তিনি বলেন, অন্তত ১,১৮৯ জন ইউক্রেনের বেসামরিক নাগরিক নিহত এবং অন্তত ১,৯০০ জন আহত হয়েছেন। তিনি বলেন, ক্রমাগত বোমা হামলা এবং রাশিয়ান সামরিক বাহিনীর ক্রমাগত বিস্ফোরক অস্ত্রের ব্যবহার বাড়িঘর, অবকাঠামো, হাসপাতাল এবং স্কুলের ব্যাপক ধ্বংস ও ক্ষতির কারণ হয়েছে। তিনি উল্লেখ করেন, মারিউপোলের মতো শহরগুলি প্রায় ধ্বংস হয়ে গেছে, কিছু শহর ধ্বংসের পথে এবং সেগুলো নিশ্চিহ্ন হয়ে গেছে।

ব্যাশেলে বলেন, তার অফিসে এমন বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে, রাশিয়ান সশস্ত্র বাহিনী জনবহুল এলাকায় কমপক্ষে দুই ডজন বার গুচ্ছ অস্ত্র ব্যবহার করেছে। তিনি বলেন, ইউক্রেনীয় বাহিনীও এই ধরনের অস্ত্র ব্যবহার করেছে, এমন অভিযোগ তার কার্যালয় তদন্ত করে দেখছে।

তিনি বলেন, “আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে নির্বিচারে এই হামলা নিষিদ্ধ এবং যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত হতে পারে”। বেসামরিক স্থাপনার ব্যাপক ধ্বংস এবং বেসামরিক হতাহতের উচ্চ সংখ্যা দৃঢ়ভাবে নির্দেশ করে যে, পার্থক্য, আনুপাতিকতা এবং সতর্কতার মৌলিক নীতিগুলি পর্যাপ্তভাবে মানা হয়নি”।

জেনেভায় জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত ইয়েভেনিয়া ফিলিপেনকো তার দেশের বিরুদ্ধে রাশিয়ার বিনা প্ররোচনামূলক আগ্রাসনের নিন্দা করেছেন। তিনি একটি সার্বভৌম রাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনকে বিশ্বের নিয়ম-ভিত্তিক সুবিন্যাসের বিরুদ্ধে আক্রমণ বলে অভিহিত করেন।

XS
SM
MD
LG