অ্যাকসেসিবিলিটি লিংক

টিগ্রায়ে সহায়তা না পৌঁছানোর জন্য বিদ্রোহী দলগুলো একে অপরকে দোষারোপ করছে


ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের মেকেলে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের জন্য একটি অভ্যর্থনা কেন্দ্রে স্থানীয় বাসিন্দাদের দান করা খাবার গ্রহণের জন্য লাইনে দাঁড়িয়েছেন টিগ্রায়ের অধিবাসী। ৯ মে,২০২১। ফাইল ছবি।

ইথিওপিয়ান কর্তৃপক্ষ ও টিগ্রায় অঞ্চলের বিদ্রোহীরা একে অপরের বিরুদ্ধে ত্রাণ সরবরাহে বাধা দেয়ার অভিযোগ করছে। এক সপ্তাহ আগে উভয় পক্ষই টিগ্রায়ে সহায়তা সরবরাহের ব্যাপারে সম্মত হয়েছিল। ইথিওপিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আফার অঞ্চল পরিদর্শন করার সময় চলমান লড়াইটি শুরু হয় এবং ত্রাণ বহনকারী ট্রাকগুলো আটকে রাখা হয়।

আফার অঞ্চলের রাজধানী সেমেরা থেকে এ সপ্তাহে ৪০টিরও বেশি ট্রাক ছাড়ার কথা ছিল। কিন্তু এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, টিপিএলএফ আবালা রোডে যানচলাচল বন্ধ করে রেখেছে।তাই ট্রাকগুলো ছেড়ে যায়নি।

টিপিএলএফ তাদের নিজস্ব বিবৃতিতে ট্রাকগুলোর বিষয়ে কিছুই জানায়নি। তবে তারা বলেছে, সরকার যে যুদ্ধবিরতি ঘোষণা করেছে তা বাস্তবায়নে, বিশেষত টিগ্রায়ে মানবিক সহায়তা প্রদানে সরকার নিজেই প্রতিশ্রুতিবদ্ধ নয়।

এদিকে বৃহস্পতিবার ইথিওপিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ট্রেসি জ্যাকবসন আফার অঞ্চল পরিদর্শন করেছেন। জ্যাকবসন সংঘাতের কারণে বাস্তচ্যুতদের জন্য মানবিক সহায়তাসহ ঐ অঞ্চলের পুনর্গঠনের জন্য যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। আদ্দিস আবাবায় যুক্তরাষ্ট্রের দূতাবাস এ খবর জানায়।

তারা আরও জানায়, যুক্তরাষ্ট্র শুধুমাত্র ২০২২ সালে ঐ অঞ্চলের উন্নয়ন ও জরুরি মানবিক সহায়তার জন্য ৯ কোটি ডলারের বেশি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

XS
SM
MD
LG