অ্যাকসেসিবিলিটি লিংক

মানবিক করিডোরের অপেক্ষায় ইউক্রেনের মারিউপোল


ইউক্রেনের দক্ষিণাঞ্চলের অবরুদ্ধ মারিউপোল শহরে ইউক্রেন-রাশিয়া সংঘাতে ক্ষতিগ্রস্ত একটি অ্যাপার্টমেন্ট ভবনের সামনে দিয়ে স্থানীয় বাসিন্দারা খাদ্য সামগ্রী বহন করে নিয়ে হেঁটে যাচ্ছেন, ৩১ মার্চ ২০২২।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের অবরুদ্ধ মারিউপোল শহরটি শুক্রবার এটা দেখার জন্য অপেক্ষা করছে যে, মানবিক করিডোরের প্রতিশ্রুতিটি রাশিয়া রক্ষা করবে কিনা। এমন করিডোরের ফলে শহরটিতে সহায়তা পৌঁছানো সম্ভব হবে এবং সেখানে অবস্থিত মানুষজন শহরটি ত্যাগ করে চলে যেতে পারবে।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটির একজন মুখপাত্র, ইওয়ান ওয়াটসন শুক্রবার বলেন, “আমরা আশাবাদী, আমরা মারিউপোলের দিকে অগ্রসর হচ্ছি … তবে এটি আজকেই হবে কিনা সেটি পরিষ্কার নয়।”

সহায়তা সরবরাহকারী বহরগুলো ও মানুষজনকে সরিয়ে নেওয়ার বাসগুলোকে বৃহস্পতিবার রুশ বাহিনী থামিয়ে দেয়।


এদিকে, ইউক্রেনের কর্তৃপক্ষের হিসেবে রাশিয়া গতরাতে কিয়েভ অঞ্চল থেকে প্রায় ৭০০ ইউনিট সরঞ্জাম সরিয়ে বেলারুশে ফেরত নিয়ে গিয়েছে। ভিওএ’র জেমি ডেটমার ইউক্রেনের ভিনিতসিয়া থেকে এমনটি জানিয়েছেন।

ইউক্রেনের সামরিক বাহিনীর উপপ্রধান, জেনারেল ওলেকসান্দার গ্রজেভিচ বলেন যে, সরিয়ে নেওয়া সাঁজোয়া যানগুলো ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনব্যাস অঞ্চলে মোতায়েন করা হতে পারে, যাতে করে আক্রমণ চালাতে সেখানকার বাহিনীকে শক্তিশালী করা যায়।

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা পদক্ষেপটিকে “গৌণ” হিসেবে বর্ণনা করেছেন। তিনি সতর্ক করেন যে, রাশিয়ার বাহিনী কিয়েভ সহ উত্তরাঞ্চলের অন্যান্য শহরে বিমানহামলা ও গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।

পেন্টাগনের প্রেস সচিব জন কার্বি বৃহস্পতিবার বলেন “এটি কোনভাবেই গণপ্রত্যাহার ছিল না বা দ্রুতও ছিল না।” তিনি আরও জানান যে, কিয়েভ ও চেরনিহিভ এর বিপক্ষে মোতায়েন করা ২০% এরও কম রুশ বাহিনীকে সরিয়ে নেওয়া হয়েছে।

“এটা ঠিক পরিষ্কার নয় … যে তারা কোথায়, কত সময়ের জন্য, এবং কি উদ্দেশ্যে যাবে” জানিয়ে কার্বি আরও বলেন, “তবে আমরা এমন কোন ইঙ্গিত দেখছি না যে তারা নিজ দেশে ফিরে যাবে।”

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা মনে করেন যে, সরিয়ে নেয়া বেশিরভাগ রুশ বাহিনীই ইউক্রেনে ফিরে আসার আগে, রসদ ও রক্ষণাবেক্ষণের জন্য বেলারুশের দিকে যাচ্ছে। সেগুলো খুব সম্ভবত ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধরত রুশ বাহিনীর সহায়তায় যুক্ত হবে।

গোয়েন্দা তথ্য আলোচনা করতে পরিচয় গোপন রাখার শর্তে যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের জানান যে, রাশিয়া ডনব্যাসে আরও বেশি মনোযোগ দিচ্ছে। তিনি আরও সতর্ক করে বলেন, “এর অর্থ এই হতে পারে যে এটি একটি দীর্ঘমেয়াদী যুদ্ধ হবে।”

XS
SM
MD
LG