অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রিস রককে চড় মারার ঘটনার জেরে একাডেমি থেকে পদত্যাগ করলেন উইল স্মিথ


লস অ্যাঞ্জেলস এর ডলবি থিয়েটারে অস্কার আয়োজনে উপস্থিত হচ্ছেন উইল স্মিথ, ২৭ মার্চ ২০২২। (ফাইল ফটো)

অস্কার সন্ধ্যায় ক্রিস রককে চড় মারার ঘটনার জের ধরে, উইল স্মিথ শুক্রবার মোশন পিকচার (চলচ্চিত্র) একাডেমি থেকে পদত্যাগ করেছেন। তিনি বলেন যে, প্রতিষ্ঠানটির অন্য যে কোনও শাস্তিও তিনি মেনে নিবেন।

শুক্রবার দুপুরে প্রকাশিত এক বিবৃতিতে স্মিথ বলেন, “আমার কর্মকাণ্ডের জন্য যে কোনও এবং সকল পরিণতি [আমি] পুরোপুরি মেনে নিব। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ড উপস্থাপনার সময়ে আমার কর্মকাণ্ডগুলো অভিঘাতমূলক, বেদনাদায়ক এবং অমার্জনীয় ছিল।”

ফিল্ম একাডেমির সভাপতি ডেভিড রুবিন জানান যে স্মিথের পদত্যাগটি গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, “একাডেমির আচরণ নীতিমালা ভঙ্গের জন্য, ১৮ এপ্রিলে নির্ধারিত আমাদের পরবর্তী বোর্ড সভার পূর্বে, মি: স্মিথের বিরুদ্ধে আমাদের শৃঙ্খলামূলক প্রক্রিয়াটি আমরা চালু রাখব।”

পদত্যাগের ফলে স্মিথ তার ভোটাধিকার হারিয়েছেন। তবে সেটি ছাড়াও একাডেমির সদস্য হিসেবে প্রাপ্য আরও বেশ কিছু সুবিধাও হারাবেন তিনি। একাডেমিটি হলিউডের সবচেয়ে সম্মানজনক প্রতিষ্ঠান হওয়ায় সেটির সদস্যরা শিল্প জগতে বিশ্বাসযোগ্যতা অর্জন করেন। এছাড়াও শুধুমাত্র আমন্ত্রিতরাই সেখানে সদস্য হওয়ার সুযোগ পান এবং প্রতিবছর একবার তাদের সদস্যপদটি পুনর্বিবেচনা করা হয়।

স্মিথের বিবৃতিটিতে বলা হয়, “আমি একাডেমির বিশ্বাস ভঙ্গ করেছি। অন্যান্য মনোনীত ও পুরস্কার বিজয়ীদেরকে তাদের অসামান্য কাজের জন্য উদযাপিত হতে এবং উদযাপন করার সুযোগ থেকে আমি তাদের বঞ্চিত করেছি।” বিবৃতিতে আরও বলা হয়, “আমি মর্মাহত। যারা তাদের অর্জনের জন্য সকলের মনোযোগ পাওয়ার যোগ্য, আমি আবারও তাদের দিকে মনোযোগটি ফেরাতে চাই এবং চলচ্চিত্রে শিল্প ও সৃজনশীলতা সমর্থন করতে একাডেমি যে অবিশ্বাস্য কাজটি করে থাকে, সেটিতে একাডেমিকে আবারও ফিরে যেতে দিতে চাই।”

“পরিবর্তনে সময় প্রয়োজন এবং আমি এটি নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে, আমি যেন আর কখনও সহিংসতাকে যুক্তির উপরে জয়ী হতে না দেই”, বলে বিবৃতিটি শেষ করেন স্মিথ।

XS
SM
MD
LG