অ্যাকসেসিবিলিটি লিংক

মাহমুদুলের “সেরা” টেস্ট ইনিংস খেলার দিন দক্ষিণ আফ্রিকা এগিয়ে ৭৫ রানে


ডারবানের কিংসমিড স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যে প্রথম টেস্ট ক্রিকেট ম্যাচের তৃতীয় দিনে বাংলাদেশের মাহমুদুল হাসান জয় একটি ছক্কা মারছেন। ২ এপ্রিল, ২০২২।(ছবি) মার্কো লঙ্গারি / এএফপি )
ডারবানের কিংসমিড স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যে প্রথম টেস্ট ক্রিকেট ম্যাচের তৃতীয় দিনে বাংলাদেশের মাহমুদুল হাসান জয় একটি ছক্কা মারছেন। ২ এপ্রিল, ২০২২।(ছবি) মার্কো লঙ্গারি / এএফপি )

“এমন ইনিংস বাংলাদেশের ক্রিকেটের জন্য বিশেষ কিছু। আমরা সবাই গর্বিত ওর কাছ থেকে এমন একটা ইনিংস দেখে”। এ মন্তব্য জেমি সিডন্সের।

ডারবান টেস্টের তৃতীয় দিন বাংলাদেশের বিপর্যয়কর পরিস্থিতিতে উদ্বোধনী ব্যাটসম্যান মাহমুদুল হাসান যে ইনিংসটি খেলেছেন, তাতে মুগ্ধ জেমি সিডন্স। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক হেড কোচ ও বর্তমানের ব্যাটিং পরামর্শক মাহমুদুল হাসানের ইনিংসটির চেয়ে ভালো টেস্ট ইনিংস অন্তত বাংলাদেশি ক্রিকেটারদের কাছ থেকে দেখেননি বলেও জানিয়েছেন।

“আমার মনে হয় না এর চেয়ে ভালো টেস্ট ইনিংস খুব বেশি আছে বাংলাদেশি ক্রিকেটারদের। ওর ধৈর্যটা আমার চোখে পড়েছে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এমন ধৈর্য খুব একটা দেখা যায় না”, সিডন্স বলেন।

মাহমুদুল হাসান ডারবান টেস্টের তৃতীয় দিনের সেরা। গতকাল শুক্রবার বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ করেছিল ৪ উইকেটে ৯৪ রান নিয়ে। ৪১ রানে অপরাজিত ছিলেন মাহমুদুল। সঙ্গে ছিলেন “নাইটওয়াচম্যান” তাসকিন আহমেদ।

শনিবার দিনের শুরুতেই তাসকিনকে হারালেও অসীম ধৈর্য নিয়ে লড়াই চালিয়ে যান মাহমুদুল। সঙ্গে ছিলেন লিটন দাস। এ দুজন মিলে পঞ্চম উইকেট জুটিতে মধ্যাহ্ন বিরতির আগেই ৮২ রান যোগ করে বাংলাদেশের ইনিংসকে একটা পর্যায়ে নিয়ে যান।

মধ্যাহ্ন বিরতির আগেই মাহমুদুল নিজের অর্ধশতক পূরণ করেন। তবে এ দুজনের মধ্যে আগ্রাসী ছিলেন লিটনই। তিনি ৯২ বলে ৬টি বাউন্ডারি মেরে ৪১ করেন মধ্যাহ্ন বিরতির আগেই। বিরতির পর প্রথম ওভারেই অবশ্য লিটন ফিরে যান উইলিয়ামসের বলে বোল্ড হয়ে। তিনি ৪১ রানেই ফেরেন।

এক দিক আঁকড়ে ধরে ছিলেন মাহমুদুল। তিনি এরপর ষষ্ঠ উইকেটে ইয়াসির আলীর সঙ্গে ভালোই একটা জুটির সম্ভাবনা দেখিয়েছিলেন। ইয়াসির ছিলেন দারুণ ফর্মে। কিন্তু ৩৭ বলে ২২ রান করে দুর্ভাগ্যজনক এক রান আউটে ফেরেন ইয়াসির।
মাহমুদুল হাসানের সঙ্গে ইয়াসিরের ভুল বোঝাবুঝিটা বাংলাদেশ দলের জন্যও ছিল বড় ধাক্কা।

মাহমুদুল তার পরেও ছিলেন অবিচল। শেষ পর্যন্ত ৪৪২ মিনিট ব্যাটিং করে ৩২৬ বল খেলে ১৩৭ রান করে ফেরেন মাহমুদুল। বাউন্ডারি মেরেছেন ১৫টি, ছক্কা ২টি। অল্পের জন্য ক্যারিয়িং থ্রু বা আদ্যন্ত ব্যাটিংয়ের রেকর্ডটা গড়তে পারেননি। তবে সেই দুঃখ তিনি ভুলেছেন দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম
বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে শতরান করে। এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ৭৭—মুমিনুল হকের।

দুই দিন ধরে ব্যাটিং করেছেন। প্রথমে সাদমানকে নিয়ে শুরু করেছিলেন। এরপর সঙ্গী পাল্টেছে। নাজমুল, মুমিনুল, মুশফিকুর, লিটন, ইয়াসির, মেহেদী, খালেদ, ইবাদত। সঙ্গীর অভাবটা না হলে হয়তো ইনিংসটি আরও বড় হতে পারত।
বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার সঙ্গে ব্যবধানটা আরও কমাতে পারত।

তবে শেষ দিকে মেহেদী হাসান মিরাজ ও খালেদ আহমেদ বাংলাদেশের সংগ্রহটা ২৯৮–তে নিয়ে যেতে মাহমুদুলকে দারুণ সহযোগিতা করেছেন। মেহেদী মিরাজের সঙ্গে ৫১ আর খালেদ আহমেদের সঙ্গে তার জুটি ছিল যথাক্রমে ৫১ ও ২৭ রানের।

শেষ ব্যাটসম্যান হিসেবে মাহমুদুল আউট হলে ৬৯ রানের ঘাটতি থেকে যায় বাংলাদেশের। মিরাজ ৮১ বলে ১৯ করেন। খালেদের সঙ্গে মাহমুদুলের ২৭ রানের জুটিতে খালেদের ভূমিকা ছিল কেবল টিকে থাকা। তিনি ৭ বল সঙ্গ দিয়েছেন মাহমুদুলকে।

আলোর স্বল্পতা ডারবান টেস্টকে বেশ ভোগাচ্ছে। শনিবার দিনের ২০ ওভার বাকি থাকতেই খেলা বন্ধ করতে বাধ্য হয়েছেন দুই আম্পায়ার। এ সময় দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে করেছে বিনা উইকেটে ৬। এখন পর্যন্ত তারা এগিয়ে আছে ৭৫ রানে।

তৃতীয় দিন বিকেলে ডারবানের উইকেটে বল ভালোই ঘুরছিল। নাজমুলের বল এতটাই ঘুরল যে, ডিন এলগার বিপদেই পড়ে গিয়েছিলেন। শেষ বিকেলে একজন স্পিনার নিয়ে খেলাটা বেশ আক্ষেপেই পুড়িয়েছে বাংলাদেশকে।

XS
SM
MD
LG