অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে বিস্ফোরণে অন্তত ১৫জন আহত, জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা


কাবুল, আফগানিস্তান

আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রে রবিবার এক বিস্ফোরণে অন্তত ১৫ জন আহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বিস্ফোরণটির কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। বিস্ফোরণটির জন্য তাৎক্ষণিকভাবে কেউ দায়ও স্বীকার করেনি। তালিবান কর্তৃপক্ষও বিষয়টিতে তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করেনি।

এপি কর্তৃক ধারণকৃত ভিডিওতে দেখা যায় যে, আশেপাশে উপস্থিত পথচারীরা ঘটনাস্থল থেকে আহতদের সরিয়ে নিয়ে যাচ্ছেন।

ওয়াইস আহমেদ নামের একজন মুদ্রা বিনিময়কারী জানান যে, বিস্ফোরণটি একটি বাজারে সংঘটিত হয়। বাজারটিতে মুদ্রা বিনিময়কারীরা তাদের ব্যবসা পরিচালনা করে থাকেন। বিস্ফোরণটির পরপরই বাজারটি বন্ধ করে দেওয়া হয়েছে এবং তালিবান নিরাপত্তা কর্মীরা এলাকাটি ঘিরে রেখেছে।

বিগত কয়েক মাসে আফগানিস্তানের রাজধানীতে এটিই প্রথম বিস্ফোরণের ঘটনা। গত অগাস্টে ক্ষমতা গ্রহণের পর থেকে তালিবান শাসকরা দেশটির বেশিরভাগ এলাকা জুড়েই নিরাপত্তা জোরদার করেছে।

শহরটি জুড়ে থাকা ডজন কয়েক চেকপোস্টে তালিবান সৈন্যরা পাহারা দিয়ে থাকে।

তালিবানের জন্য সবচেয়ে বড় হুমকি হল, ইসলামিক স্টেট ইন খোরাসান বা আইএস-কে নামে পরিচিত ইসলামিক স্টেট গোষ্ঠীর সহযোগী একটি দল। আফগানিস্তানের পূর্বাঞ্চলে অবস্থিত সহযোগী ঐ গোষ্ঠীটির শক্তিশালী ঘাঁটিতে দমন অভিযান চালিয়েছে তালিবান।

শনিবার শেষের দিকে প্রদত্ত এক বিবৃতিতে আইএস-কে জানায় যে, তারা কাবুলে তালিবানের একটি গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে যাতে গাড়ির সবার মৃত্যু হয়েছে। তবে এই বিষয়টি তালিবান নিশ্চিত করেনি এবং শনিবার কোন বিস্ফোরণের ইঙ্গিতও পাওয়া যায়নি।

আইএস-এর বিবৃতিটিতে আরও দাবি করা হয় যে, পশ্চিমাঞ্চলের হেরাত প্রদেশে দেশটির সংখ্যালঘু শিয়া মুসলিমদের লক্ষ্য করেও একটি বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে, হেরাতে কোন বিস্ফোরণের খবর নিশ্চিত করা যায়নি এবং আইএস প্রায়শই অতিরঞ্জিত দাবি করে থাকে।

XS
SM
MD
LG