অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপে জরুরি আলোচনায় বসবে ইইউ


ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিমের বুকা শহরের একটি গণকবর দেখাচ্ছেন এক ব্যক্তি, ৩ এপ্রিল ২০২২।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সোমবার জানায় যে রাশিয়ার উপর নতুন আরও এক দফা নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে তারা আলোচনা করবে। রাশিয়ার ছেড়ে যাওয়া শহরগুলোতে রুশ বাহিনীর অত্যাচারের খবর প্রকাশিত হওয়ার পর এমন সিদ্ধান্তের কথা জানানো হয়।

ইইউ-এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান, ইয়োসেপ বোরেল এক বিবৃতিতে বলেন যে, ইইউ “রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপে কাজ করতে জরুরি ভিত্তিতে অগ্রসর হবে।”

বোরেল বলেন, “বুকা ও ইউক্রেনের অন্যান্য শহরের হত্যাযজ্ঞগুলো ইউরোপীয় ভূখন্ডে সংঘটিত অত্যাচারগুলোর তালিকায় লিপিবদ্ধ হয়ে থাকবে।”

নিষেধাজ্ঞাগুলোর বিষয়ে এই সপ্তাহেই আলোচনা হবে। এই সপ্তাহের শেষের জন্য নির্ধারিত নেটোর বৈঠকটিতে পার্শ্ব আলোচনা হিসেবে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা এই বিষয়ে আলাপ করতে পারবেন। এছাড়াও আগামী সপ্তাহের নিয়মিত বৈঠকের সময়েও এই বিষয়ে আলাপ হওয়া সম্ভব।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রবিবার রাশিয়ার কর্মকান্ডের তীব্র নিন্দা জানান। তিনি রাশিয়াকে ইউক্রেনে যুদ্ধাপরাধ সংঘটনের দায়ে অভিযুক্ত করেন। রুশ সৈন্যরা এলাকাটি ছেড়ে চলে গেলে, কিয়েভের বুকা শহরতলীর রাস্তাগুলোতে পড়ে থাকা ইউক্রেনীয়দের মৃতদেহগুলো প্রত্যক্ষ করে বিশ্ববাসী।

যুক্তরাষ্ট্রের শীর্ষ এই কূটনীতিক সিএনএন এর “স্টেট অফ দ্য ইউনিয়ন” অনুষ্ঠানে বলেন, “এটি দেখে অবশ্যই আপনার ধাক্কা লাগবে।” তিনি আরও বলেন, “আমরা এই বিষয়ে অনুভূতিহীন হতে পারি না। আমরা এটাকে স্বাভাবিক হিসেবে মেনে নিতে পারি না।”

নেটোর পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠকের উদ্দেশে এই সপ্তাহেই ব্রাসেলস সফর করবেন ব্লিংকেন। সেখানে ইউক্রেনে সংঘাতের জন্য রাশিয়াকে দায়ী করা অব্যাহত রাখার বিষয়ে সামরিক জোটটির সঙ্কল্প তুলে ধরার চেষ্টা করবেন তিনি।

XS
SM
MD
LG