অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে বেসামরিক লোকজনকে হত্যার নিন্দা জানিয়েছে ভারত


ইউক্রেনের কিয়েভ অঞ্চলের বুচায় একটি ছেলে নিহত বেসামরিক মানুষদের কবরের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। স্থানীয় বাসিন্দাদের মতে তারা রুশ সেনা কর্তৃক নিহত হয়েছে। ৪ এপ্রিল,২০২২।
ইউক্রেনের কিয়েভ অঞ্চলের বুচায় একটি ছেলে নিহত বেসামরিক মানুষদের কবরের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। স্থানীয় বাসিন্দাদের মতে তারা রুশ সেনা কর্তৃক নিহত হয়েছে। ৪ এপ্রিল,২০২২।

ইউক্রেনে বেসামরিক লোকজনকে হত্যার নিন্দা জানিয়েছে ভারত। নয়াদিল্লি প্রথমবারের মতো থাকা এমন কোনো পদক্ষেপের সমালোচনা করেছে যার জন্য রাশিয়া দায়ী ।তবে এটিও বলেছে যে, অব্যাহত ভাবে মস্কো নয়াদিল্লির একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ক্রমবর্ধমান চাপ সত্ত্বেও ইউক্রেন আগ্রাসনের জন্য দিল্লি তার দীর্ঘদিনের মিত্র রাশিয়াকে নিন্দা জানানো থেকে এই অবধি বিরত থেকেছে।

যদিও ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য মাত্র নয়শো কোটি ডলারের, বেশিরভাগ সামরিক হার্ডওয়্যারের জন্য ভারত স্নায়ুযুদ্ধের সময়কার তার মিত্র মস্কোর কাছে অত্যন্ত নির্ভরশীল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভারতের তেল কোম্পানিগুলোও রাশিয়ার কাছ থেকে হ্রাসকৃত মূল্যে অপরিশোধিত তেল কেনার চুক্তি সম্পন্ন করেছে । দেশের জ্বালানি নিরাপত্তার কথা উল্লেখ করে ভারত এই ক্রয়কে সমর্থন করেছে এবং ইঙ্গিত করেছে যে, ইউরোপও রাশিয়ার কাছ থেকে জ্বালানি ক্রয় অব্যাহত রেখেছে।

ভারতের অবস্থান যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হতাশ করেছে। তারা রাশিয়ার কঠোর নিন্দা জানানোর ক্ষেত্রে ভারতকে তাদের সাথে যোগ দেয়ার জন্য বারবার আহ্বান জানিয়েছে।গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে ভারতের অবস্থান “কিছুটা নড়বড়ে”।

বিশ্লেষকরা বলছেন মস্কো ও ওয়াশিংটনের মধ্যে ভারত একটি মধ্যম অবস্থান নেয়ার চেষ্টা করছে । মস্কোকে ভারতের প্রতিরক্ষা সরবরাহের জন্য প্রয়োজন এবং চীনকে মোকাবিলা করার জন্য পারস্পরিক ক্রমবর্ধমান অভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে ভারত ওয়াশিংটনের সাথে গত ২ দশক ধরে একটি শক্তিশালী অংশীদারিত্ব তৈরি করেছে।

XS
SM
MD
LG