অ্যাকসেসিবিলিটি লিংক

কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তর করলেন ইয়েমেনের প্রেসিডেন্ট


জাতিসংঘের সদর দপ্তরে ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দিচ্ছেন। ২৬ সেপ্টেম্বর, ২০১৮। ফাইল ছবি।

ক্ষমতা ছাড়লেন ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর আল হাদি। হুতি বিদ্রোহীদের সাথে সংঘর্ষের অবসান ঘটানোর আলোচনা পরিচালনা ও দেশটির নেতৃত্ব দেয়ার জন্য একটি প্রেসিডেনশিয়াল কাউন্সিলের কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন তিনি।

বৃহস্পতিবারের প্রথমার্ধে রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সাবা কর্তৃক প্রকাশিত একটি ঘোষণায় বলা হয়েছে, প্রাক্তন স্বারাষ্ট্রমন্ত্রী ও হাদির একজন উপদেষ্টা রাশাদ আল-আলিমি কাউন্সিলের নেতৃত্ব দেবেন। কাউন্সিলে আরও ৭জন সদস্য রয়েছেন।

হাদি ভাইস প্রেসিডেন্টের ক্ষমতাও কাউন্সিলের কাছে হস্তান্তর করেন। কাউন্সিলকে শান্তি প্রচেষ্টা সংক্রান্ত পরামর্শ দেয়ার জন্য তিনি ৫০ সদস্যের একটি কমিটি গঠন করেন।

২০১৪ সালে হুথিরা ইয়েমেনের রাজধানী দখল করে হাদিকে সৌদি আরবে নির্বাসনে পাঠায়। ২০১৫ সালের শুরুর দিকে হাদির সমর্থনে একটি সামরিক জোট গঠন করে সৌদি আরব।

বুধবার জাতিসংঘে ইয়েমেনের দূত হ্যান্স গ্রান্ডবার্গ বলেছেন, যুদ্ধরত পক্ষের মধ্যে গত সপ্তাহে ঘোষিত ২ মাসের যুদ্ধবিরতির ফলে “সহিংসতার উল্লেখযোগ্য হ্রাস” ও মধ্য ইয়েমেনে “মারাত্মক সামরিক তৎপরতার” খবর পাওয়া গেছে। তিনি দলগুলোকে যুদ্ধবিরতি বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

এ সংঘাতে দেড় লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং ইয়েমেনকে বিশ্বের সর্বনিকৃষ্ট মানবিক সংকটে ফেলেছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG