অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকায় সহিংস উগ্রবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য সরকারের সুশাসন প্রয়োজন


নতুন সামরিক জান্তার সমর্থনে সমাবেশ করতে বুরকিনা ফাসোর ওয়াগাডুগৌ-এর রাস্তায় নেমে আসে জনগণ, নতুন সামরিক জান্তা গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট রচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরকে ক্ষমতাচ্যুত করেছে এবং দেশের নিয়ন্ত্রণ দখল করেছে। ২৫ জানুয়ারী, ২০২২

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কমান্ডার বলেছেন, আফ্রিকার যেসব দেশগুলোতে চরম সহিংসতা চলছে তারা যদি এর সমাধান বা স্থিতিশীলতা চায়, তবে তাদের প্রয়োজন হবে দেশের সুশাসনের জন্য একটি অধিক শক্তিশালী শাসন ও আইনের প্রয়োগ এবং প্রান্তিক সম্প্রদায়ের অন্তর্ভুক্তি ।

আফ্রিকা মহাদেশ জুড়ে সাম্প্রতিক বছরগুলোতে সন্ত্রাসীদলের কর্মকান্ড বৃদ্ধি পেয়েছে। পূর্ব আফ্রিকায় আল শাবাব, সাহেলে আল-কায়দা ও ইসলামিক স্টেট এর বিস্তৃতি, এবং লেক চাদ বেসিনে বোকো হারাম এর কর্মকাণ্ড উল্লেখযোগ্য।

যুক্তরাষ্ট্রের সামরিক স্পেশাল অপারেশনস কমান্ডের আফ্রিকা প্রধান রিয়ার এডমিরাল জেমি স্যান্ড, ৩রা এপ্রিল বলেন, আফ্রিকান দেশগুলোতে সুশাসন ও বৃহত্তর সহযোগিতার জন্য তাদের সন্ত্রাসবাদের হুমকি বন্ধ করতে হবে।

তিনি বলেন,"কোন জাতি এই সমস্যার একা সমাধান করতে পারে না,"।

অংশীদারিত্ব গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠিত সহিংস উগ্রবাদিদের বিরুদ্ধে লড়াইয়ের চাইতে সরকারী সংস্কার এবং প্রগতি, চরমপন্থা প্রতিরোধ করার সহজ পথ। এছাড়া মূল্যবোধ গুরুত্বপূর্ণ। এগিয়ে যাওয়ার সাথে সাথে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অন্তর্ভুক্তি হচ্ছে চাবিকাঠি। আন্তর্জাতিক বিনিয়োগ গুরুত্বপূর্ণ, এবং এই বিনিয়োগ অবশ্যই নিরাপত্তা, সুশাসন এবং সাহায্যের সাথে যুক্ত হতে হবে।"

সন্ত্রাসী কার্যকলাপের কারণে অন্তত ৩ কোটি ৩০ লক্ষ মানুষ আফ্রিকা মহাদেশ ব্যাপী বাস্তুচ্যুত হয়েছে এবং মালি, বুরকিনা ফাসো ও সোমালিয়ার মত দেশে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে।

XS
SM
MD
LG