অ্যাকসেসিবিলিটি লিংক

১০ বছরের জন্য অস্কার থেকে নিষিদ্ধ উইল স্মিথ


৯ জানুয়ারি ২০২০ তারিখে ক্যালিফোর্নিয়ার প্যাসাডিনায় টেলিভিশন ক্রিটিকস অ্যাসোসিয়েশন এর শীতকালীন প্রেস ট্যুরে উপস্থিত ক্রিস রক (বামে); ৭ মার্চ ২০২২ তারিখে ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীতদের সম্মানে আয়োজিত ভোজসভায় উপস্থিত উইল স্মিথ। (ফাইল ফটো)

একাডেমি অ্যাওয়ার্ডস চলাকালীন ক্রিস রককে চড় মারার ঘটনার জের ধরে, উইল স্মিথকে দশ বছরের জন্য অস্কার বা একাডেমির অন্য যে কোন অনুষ্ঠানে অংশগ্রহণ করা শুক্রবার নিষিদ্ধ করেছে চলচ্চিত্র একাডেমি।

স্মিথের কর্মকাণ্ডের প্রতিক্রিয়া বিষয়ে আলোচনা করতে একাডেমির বোর্ড অফ গভর্নরস এর একটি সভার পর, এমন পদক্ষেপের বিষয়টি জানানো হয়।

এক বিবৃতিতে একাডেমি বলে, “বিগত বছরটিতে আমাদের সম্প্রদায়ে যারা অভাবনীয় কাজগুলো করেছেন, তাদের উদযাপন করার কথা ছিল ৯৪তম অস্কারে; তবে, মঞ্চে মি: স্মিথকে আমরা যেই অগ্রহণযোগ্য ও ক্ষতিকর আচরণ করতে দেখেছি, সেটি দ্বারা সেই মুহুর্তগুলো ম্লান হয়ে গিয়েছে।”

জবাবে স্মিথ বলেন, “আমি একাডেমির সিদ্ধান্ত মেনে নিচ্ছি এবং সেটিকে শ্রদ্ধা করি।” তবে তার আগেই, সভাটি অনুষ্ঠিত হওয়ার পূর্বে গত সপ্তাহেই একাডেমি থেকে পদত্যাগ করেন স্মিথ। নিজের কর্মকাণ্ডটিকে তিনি “জঘন্য, বেদনাদায়ক ও ক্ষমার অযোগ্য” হিসেবে বর্ণনা করেন।

তবে, এই বছর পাওয়া অস্কারটি স্মিথের কাছেই থাকবে। একই সাথে আগামী ১০ বছরও তিনি অস্কারে মনোনীত হতে ও পুরস্কার পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন। তবে সেটি গ্রহণ করতে উপস্থিত হতে পারবেন না তিনি।

পরিস্থিতিটি সামাল দেওয়ার বিষয়ে এবং স্মিথকে সেখানে উপস্থিত থাকতে দিয়ে পুরস্কারটি গ্রহণ করতে দেওয়ার জন্য একাডেমি ক্ষমা প্রার্থনা করেছে। কিং রিচার্ড চলচ্চিত্রের জন্য এ বছরের সেরা অভিনেতার পুরস্কারটি পান স্মিথ।

অস্কার পরবর্তী দিনগুলোতে দেওয়া এক বিবৃতিতে একাডেমি জানিয়েছিল যে, স্মিথকে অনুষ্ঠানটি ছেড়ে চলে যেতে বলা হলেও তিনি সেটি করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

অনুষ্ঠানে উপস্থিতি নিষিদ্ধ হওয়ার ফলে, আগামী বছরের অস্কারের কোন একটি প্রধান পুরস্কার উপস্থাপনের সুযোগ পাবেন না উইল স্মিথ। প্রথা অনুযায়ী আগের বছরের সেরা অভিনেতা হিসেবে পুরস্কার বিজয়ী সেই সুযোগটি পেয়ে থাকেন।

শুক্রবারের বিবৃতিতে একাডেমি “অসাধারণ পরিস্থিতিতে তার সংযম বজায় রাখার জন্য মি:রক’এর প্রতি গভীর কৃতজ্ঞতা” প্রকাশ করে।


XS
SM
MD
LG