অ্যাকসেসিবিলিটি লিংক

সংহতি প্রকাশ করতে ইউক্রেন সফরে ইউরোপীয় নেতারা


যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। জনসন শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে গেছেন। ৯ এপ্রিল।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। জনসন শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে গেছেন। ৯ এপ্রিল।

ইউক্রেনের প্রতি সংহতি জানাতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রিয়ান চ্যান্সেলর কার্ল নেহামার শনিবার (৯ এপ্রিল) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সঙ্গে মুখোমুখি বৈঠকে যোগ দিতে ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে গেছেন।

জনসনের আকস্মিক এই সফরে তিনি ইউক্রেনকে ১২০টি সাঁজোয়া যান এবং নতুন অ্যান্টিশিপ মিসাইল ব্যবস্থাসহ নতুন সামরিক সহায়তা দেওয়ার অঙ্গীকার করেন। তিনি ইউক্রেনে অতিরিক্ত ১০০ মিলিয়ন পাউন্ড (১৩০ মিলিয়ন ডলার) মূল্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন সামরিক সরঞ্জাম পাঠানোর প্রতিশ্রুতি দেওয়ার একদিন পরে নতুন এই প্রতিশ্রুতি দেওয়া হলো। এ সময় তিনি বলেছিলেন, ব্রিটেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে ইউক্রেনকে সহায়তা করতে চায়।

জনসন আরও অর্থনৈতিক সহায়তা নিশ্চিত করেছেন। ইউক্রেনকে বিশ্বব্যংকের অতিরিক্ত ৫০০ মিলিয়ন ডলারের ঋণের গ্যারান্টি নিয়েছে ব্রিটেন। এই নিয়ে ব্রিটেনের মোট ঋণের গ্যারান্টি ১ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেছেন, “নেতাদের মধ্যে ফলপ্রসূ এবং গঠনমূলক আলোচনা হয়েছে”, তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

দুই নেতার বৈঠকের একটি ছবি শিরোনামসহ লন্ডনের ইউক্রেনীয় দূতাবাস অনলাইনে পোস্ট করেছে। এক পলক হাসি মুখ ও শিরোনামে লেখা “সারপ্রাইজ”।

জনসন এক বিবৃতিতে বলেছেন, “ইউক্রেন প্রতিকূলতাকে জয় করেছে এবং কিয়েভ থেকে রাশিয়ান বাহিনীকে হটিয়ে দিয়েছে, একবিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ অস্ত্র ব্যবহারের কৃতিত্ব অর্জন করেছে”। “প্রেসিডেন্ট জেলেন্সকির দৃঢ় নেতৃত্ব এবং ইউক্রেনের জনগণের অদম্য বীরত্ব ও সাহসের কারণেই পুতিনের ভয়ঙ্কর উদ্দেশ্য ব্যর্থ হয়েছে”।

যেহেতু জেলেন্সকি বিশ্বজুড়ে আইন প্রণেতাদের সমর্থন জোগাড় করার জন্য ক্রমাগত ভার্চ্যুয়াল সংলাপ চালিয়ে যাচ্ছেন, ইউরোপীয় নেতাদের একটি বড় অংশ সিদ্ধান্ত নিয়েছেন, এই সময়টি ব্যক্তিগতভাবে আলোচনার জন্য ইউক্রেনের রাজধানী কিয়েভে ভ্রমণ করার জন্য সঠিক। চেক, পোলিশ ও স্লোভেনীয় প্রধানমন্ত্রীদের সফরের পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন শুক্রবার কিয়েভে ছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখার প্রধান ভন ডের লেইন, ইউক্রেনের জন্য একটি তহবিল সংগ্রহের অনুষ্ঠানের নেতৃত্ব দিতে শনিবার ওয়ারশ ভ্রমণ করেন। পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুডা, জেলেন্সকি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভিডিও লিংকের মাধ্যমে তার সঙ্গে যোগ দেন।

৯০ মিনিটের বৈঠকের শেষে ভন ডের লেইন বলেন যে, ইউক্রেনীয় শরণার্থীদের জন্য ১০ দশমিক ১ বিলিয়ন ইউরো (১১ বিলিয়ন ডলার) সংগ্রহ করা হয়েছে।

ভন ডের লেইন ও ট্রুডো যৌথভাবে আয়োজিত এই অনুষ্ঠানে বিভিন্ন দেশের সরকার, তারকা এবং সাধারণ নাগরিকদের কাছ থেকে প্রতিশ্রুতি আকর্ষণ করার চেষ্টা করেন।

অনুষ্ঠানটি জুলিয়ান লেননের তার বাবা জন লেননের শান্তির গান “ইমাজিন” পরিবেশনের মাধ্যমে শেষ হয়েছিল।

XS
SM
MD
LG