অ্যাকসেসিবিলিটি লিংক

শেহবাজ শরীফ হলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী


পাকিস্তানের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ( মাঝখানে) , ফাইল ছবি: এপ্রিল ৭,২০২২ April 7, 2022.
পাকিস্তানের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ( মাঝখানে) , ফাইল ছবি: এপ্রিল ৭,২০২২ April 7, 2022.

বিরোধীদলীয় সাংসদ শেহবাজ শরীফকে সোমবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে দেশটির সংসদ। তার আগে এই অধিবেশন থেকে ওয়াকআউট করেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের দলের সাংসদরা।

নির্বাচনটিতে শরীফই একমাত্র প্রার্থী ছিলেন। নিন্দিত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই শেহবাজ। তবে তার নির্বাচিত হওয়াটি ভবিষ্যতের শান্তিপূর্ণ পথচলা বা পাকিস্তানের বহু অর্থনৈতিক সমস্যার সমাধান নিশ্চিত করতে পারবে না। এই সব অর্থনৈতিক সমস্যার মধ্যে রয়েছে উচ্চ মূল্যস্ফীতি ও আকাশচুম্বী জ্বালানী সংকট।

ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ বা পাকিস্তান জাস্টিস পার্টি’র ১০০ জনেরও বেশি আইনপ্রণেতা প্রতিবাদস্বরূপ জাতীয় সংসদ থেকে ওয়াকআউট করার পর, শেহবাজ শরীফ নিজের পক্ষে ১৭৪ ভোট পেয়ে জয়লাভ করেন।

ভারপ্রাপ্ত স্পিকার আসাদ সাদিক ঘোষণা করেন, “মোহাম্মদ শেহবাজ শরীফকে পাকিস্তান ইসলামী প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হল।”

অর্থাৎ সাবেক বিরোধীদলটিই এখন ১৭৪ আইনপ্রণেতার সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে একটি দূর্বল সংসদ পরিচালনা করবে। যদিও, এমন সংখ্যাগরিষ্ঠতা, ৩৪২ আসনবিশিষ্ট সংসদটিতে আইন পাস করার জন্য যথেষ্ট। তবে, যদি খানের সমর্থকরা তার ঘোষণা অনুযায়ী রাস্তায় নেমে আসেন, তাহলে সেটি সংসদের উপর বাড়তি চাপ সৃষ্টি করবে এবং সঙ্কটটিকে আরও গভীর করে তুলবে।

খানের রক্ষণশীল ইসলামী ভাবধারা ও জেদী স্বাধীন মনোভাব সাবেক এই ক্রিকেট তারকার তিন বছর আট মাস মেয়াদের দায়িত্বকালটির বৈশিষ্ট হয়ে দাড়িয়েছিল। রবিবারে সংসদে উত্থাপিত একটি অনাস্থা প্রস্তাবে হেরে গিয়ে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন। ভোটটিতে তার দলের মিত্ররা ও তার জোটের এক গুরুত্বপূর্ণ শরীক দল তার পক্ষ পরিত্যাগ করে। এর ফলে ন্যূনতম সংখ্যাগরিষ্ঠতার চেয়ে মাত্র দুই ভোট বেশি নিয়ে, ১৭৪ ভোটে বিরোধীদল ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে হটিয়ে দেয়

XS
SM
MD
LG