অ্যাকসেসিবিলিটি লিংক

পোপ ফ্রান্সিস ইস্টার উপলক্ষে ইউক্রেনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন


পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কোয়ারে ইস্টারের পূর্ববর্তী রবিবারের গণ উদযাপন করছেন। ১০ এপ্রিল ২০২২
পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কোয়ারে ইস্টারের পূর্ববর্তী রবিবারের গণ উদযাপন করছেন। ১০ এপ্রিল ২০২২

পোপ ফ্রান্সিস ইস্টার (পুণ্য রবিবার) উপলক্ষে ইউক্রেনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে রবিবার (১০ এপ্রিল) পবিত্র সপ্তাহের সূচনা করেছেন। তিনি আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করতে, নেতাদের “জনগণের ভালোর জন্য কিছু ত্যাগ স্বীকার করার” প্রয়োজনীয়তা তুলে ধরেন।

মহামারির পর থেকে প্রথমবারের মতো সেন্ট পিটার্স স্কোয়ারে বিপুল জনসমাবেশের সামনে ইস্টারের আগের রবিবারের (পাম সানডে) গণ উদযাপন করা হলো। পোপ ফ্রান্সিস বলেন, “ইস্টারে যুদ্ধবিরতি শুরু করার জন্য অস্ত্র সমর্পণ করুন। অস্ত্রে আবারও গোলাগুলি ভরে যুদ্ধ পুনরায় শুরু করবেন না, না! এই যুদ্ধবিরতি হবে প্রকৃত আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার জন্য একটি যুদ্ধবিরতি”।

ফ্রান্সিস সরাসরি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কথা উল্লেখ করেননি, তবে তার ভাষ্য পরিষ্কার ছিল। তিনি বারবার যুদ্ধের নিন্দা করেছেন এবং নিরপরাধ বেসামরিক নাগরিকদের ভোগান্তির কথা বলেছেন।

ইস্টারের আগের রবিবারের গণ উদযাপনের পরে ঐতিহ্যবাহী রবিবারের প্রার্থনার সময় পোপ বলেন, নেতাদের “জনগণের ভালোর জন্য কিছু ত্যাগ স্বীকার করার স্পৃহা” থাকা উচিত।

“আসলে, ধ্বংসস্তূপের ওপর যে বিজয় নিশান উড়বে, সেটা কী আদৌ বিজয় হবে?” তিনি বলেন।

ইস্টারের আগের রবিবারে তার প্রার্থনার সময় পোপ “যুদ্ধের মূঢ়তার” নিন্দা করে বলেন, এটি মানুষকে “নিষ্ঠুরভাবে অর্থহীন কাজ” করতে পরিচালিত করে।

ফ্রান্সিস “স্বামী ও সন্তানদের অন্যায় মৃত্যু” ... “বোমা থেকে পালিয়ে আসা উদ্বাস্তু” ... "ভবিষ্যত বঞ্চিত তরুণ" ... এবং "একদল সেনাকে তাদের ভাই ও বোনদের হত্যা করার জন্য পাঠানো” নিয়ে শোক প্রকাশ করেন।

মহামারির কারণে ভিড় ছাড়াই সেন্ট পিটার্স ব্যাসিলিকার অভ্যন্তরে ইস্টারের আগের রবিবার উদযাপন করা হয়েছে। দুই বছর পর গৌরবময় উদযাপনটি বাইরের স্কয়ারে পালিত হচ্ছে। হাজার হাজার তীর্থযাত্রী ও পর্যটকেরা জলপাই ও বিনুনি করা পাম গাছের ডাল নিয়ে অনুষ্ঠানে যোগ দেন। দিনটি যিশুর জেরুজালেমে ফিরে আসার কথা স্মরণ করে উদযাপিত হয়।

ঐতিহ্যগতভাবে, পোপ গণ উদযাপনের আগে সেন্ট পিটার্স স্কয়ারের মধ্য দিয়ে একটি ইস্টারের পূর্ববর্তী রবিবারের মিছিলের নেতৃত্ব দেন।

ইস্টারের আগের রবিবার ইস্টার পর্যন্ত পবিত্র সপ্তাহের সূচনা করে, যা এ বছর ১৭ এপ্রিল উদযাপিত হবে।

XS
SM
MD
LG