অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে নতুন সামরিক কমান্ডার নিয়োগ করল রাশিয়া


মস্কোর ক্রেমলিনে একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানে কর্নেল জেনারেল আলেকজান্ডার ডভোর্নিকভের সাথে পোজ দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন৷ ১৭ মার্চ, ২০১৬। (ফাইল ছবি)
মস্কোর ক্রেমলিনে একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানে কর্নেল জেনারেল আলেকজান্ডার ডভোর্নিকভের সাথে পোজ দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন৷ ১৭ মার্চ, ২০১৬। (ফাইল ছবি)

দ্রুত ইউক্রেন দখলের পরিকল্পনা ভেস্তে যাওয়ার পর, রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলে তাদের হামলা অব্যহত রাখতে জন্য একজন নতুন কমান্ডার নিয়োগ করেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে, রাশিয়ার ঐ সামরিক কমান্ডারের বিরুদ্ধে সিরিয়া ও অন্যান্য যুদ্ধাঞ্চলে বেসামরিক লোকজনের উপর নির্মমতা চালানোর ইতিহাস রয়েছে।

ইউক্রেনে নিযুক্ত রাশিয়ার ঐ নতুন সামরিক কমান্ডার হলেন ৬০ বছর বয়সী জেনারেল, আলেকজান্ডার দভরনিকভ। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা রবিবার তাকে শনাক্ত করতে সক্ষম হয়। জেনারেল দভরনিকভ,রাশিয়ার অন্যতম দক্ষ সামরিক কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের হেরে যেতে থাকা সেনা বাহিনীকে পরাজয় থেকে রক্ষা করতে এবং সিরিয়ায় রুশ বাহিনীকে নেতৃত্ব দিতে, ২০১৫ সালে জেনারেল দভরনিকভকে সেখানে নিয়োগ দেয়া হয়েছিলো। সিরিয়ায় তার ভূমিকার জন্য তাকে ‘হিরো অফ দ্য রাশিয়ান ফেডারেশন’ হিসেবে আখ্যায়িত করা হয়। বর্তমানে তিনি রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সামরিক কমান্ডারের দায়িত্বে রয়েছেন। তবে, সিরিয়ায়, তার নেতৃত্বে থাকা রুশ বাহিনীর বিরুদ্ধে, বিদ্রোহীদের হাত থেকে আল-আসাদের ক্ষমতা রক্ষায়, বেসামরিক এলাকা ও হাসপাতালে বোমাবর্ষণের অভিযোগ রয়েছে।

ব্রিটেন ভিত্তিক একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা, সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর প্রধান, রামি আব্দুলরহমানের বরাত দিয়ে, দ্য নিউ ইয়র্ক টাইমস বলেছে, “সিরিয়ায় বেসামরিক মানুষ হত্যাকাণ্ডের জন্য শুধু বাশার আল-আসাদ একা দায়ী নন– রাশিয়ার ঐ জেনারেলও দায়ী। সামরিক অভিযানের কমান্ডার হিসেবে, তিনি সিরিয়ায় বেসামরিক মানুষ হত্যার আদেশদাতা হিসেবে দায়ী।”

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, জেক সুলিভান, সিএনএন এর “স্টেট অফ দ্য ইউনিয়ন” অনুষ্ঠানে বলেন যে, ইউক্রেনে জেনারেল দভরনিকভ এর কাছ থেকে “আমরা একই ধরণের আরও কর্মকাণ্ড আশা করতে পারি”।

XS
SM
MD
LG