অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে বলে সতর্ক করেছেন জেলেন্সকি


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ভিডিও লিংকের মাধ্যমে দক্ষিণ কোরিয়ার সংসদের উদ্দেশে ভাষণ দিয়েছেন। ১১ এপ্রিল ২০২২
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ভিডিও লিংকের মাধ্যমে দক্ষিণ কোরিয়ার সংসদের উদ্দেশে ভাষণ দিয়েছেন। ১১ এপ্রিল ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, তিনি আশঙ্কা করছেন, রাশিয়া ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে। তিনি রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন, যাতে দেশটি এই ধরনের অস্ত্র ব্যবহার না করতে পারে।

সোমবার (১১ এপ্রিল) রাতের ভিডিও বার্তাটি এমন সময় এসেছে, যখন আরও কিছু প্রতিবেদনে, যেগুলোর সত্যতা সাচায় সম্ভব হয়নি, প্রকাশিত হয়েছে ইতিমধ্যেই অবরুদ্ধ দক্ষিণের বন্দর শহর মারিউপোলে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ব্রিটেন সাম্প্রতিক ঘটনাপ্রবাহ সম্পর্কে অবগত।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কারবি বলেছেন, যুক্তরাষ্ট্র এই মুহূর্তে রাসায়নিক অস্ত্র ব্যবহারের দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি। তিনি আরও বলেছেন, যদি ঘটনা সত্য হয় তবে তা “গভীরভাবে উদ্বেগজনক”।

তিনি বলেন, এই ঘটনাগুলো “আমাদের উদ্বেগেরই প্রতিফলন যে রাশিয়া ইউক্রেনে দাঙ্গা নিয়ন্ত্রণ গ্যাস যেমন বিভিন্ন রাসায়নিক উপাদানের সঙ্গে মিশ্রিত কাঁদানে গ্যাস ব্যবহার করতে পারে”।

জেলেন্সকি বলেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলে রাশিয়াপন্থী মিলিশিয়ার একজন প্রতিনিধি বলেছেন যে, রাশিয়া মারিউপোলে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে।

জেলেন্সকি বলেন, “আমরা এটাকে খুব গুরুত্বের সঙ্গে দেখছি”। ইতিমধ্যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে কি না তা বলেননি তিনি।

সোমবারের শুরুতে, রাশিয়া জানায়, তারা সপ্তাহান্তে ইউক্রেনের বেশ কয়েকটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে। এর আগে জেলেন্সকি সতর্ক করেন, দেশটির পূর্ব অঞ্চলে নতুন করে রাশিয়ান আক্রমণ শুরু হতে পারে।

রাশিয়ার দাবির সত্যতা যাচাই করা যায়নি। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, সেনাবাহিনী রবিবার কেন্দ্রীয় শহর নিপ্রোর দক্ষিণ উপকণ্ঠে চারটি লঞ্চার ধ্বংস করতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং মাইকোলাইভ ও খারকিভ অঞ্চলের সিস্টেমগুলোকেও আঘাত করেছে।

জেলেন্সকি সোমবার একটি ভিডিও বার্তায়, যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কাছ থেকে আরও সামরিক সহায়তার জন্য অনুরোধ করেন। বিশেষ করে দক্ষিণ কোরিয়ার আইন প্রণেতাদের আরও সরঞ্জাম পাঠাতে বলেছেন তিনি, যা দিয়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলোকে প্রতিহত করতে পারা যায়।

তিনি আরও বলেন, মারিউপোলে রাশিয়ার হামলায় কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন।

পেন্টাগনের মুখপাত্র কারবি বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের মারিউপোলে হতাহতের পরিসংখ্যান নিশ্চিত করতে পারেনি, কারণ সেখানে যুদ্ধ চলছে। তবে চূড়ান্ত মৃতের সংখ্যা “উল্লেখযোগ্যসংখ্যক” হতে পারে বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তা বলেছেন, রাশিয়া ৪৭ দিনের যুদ্ধে ইউক্রেনের ওপর ১ হাজার ৫০০টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, সারা দেশে আবাসিক ভবন ও হাসপাতাল ধ্বংস করেছে এবং হাজার হাজার ইউক্রেনীয় নাগরিককে হত্যা করেছে।

রাশিয়া তার নিজেদের “উল্লেখযোগ্য”সংখ্যক সেনাদের ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছে।

রাশিয়া ইউক্রেনে আরও সামরিক সাহায্যের সরবরাহ বন্ধ করতে ব্যর্থ হয়েছে। প্রতিদিন আট থেকে দশটি ফ্লাইট আসছে দেশটিতে।

পেন্টাগনের মুখপাত্র কারবি বলেছেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহায়তা চার থেকে ছয় দিনের মধ্যে পৌঁছে যাবে।

এদিকে, অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছেন। ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেন আক্রমণ শুরু করার পর এই প্রথম কোনো ইউরোপীয় নেতা রাশিয়া সফর করেছেন।

[ভয়েস অফ আমেরিকার কেন ব্রেডেমিয়ার ও জেফ সেলদিন এই প্রতিবেদনে সাহায্য করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য নেওয়া হয়েছে রয়টার্স ও অ্যাসোসিয়েটেড প্রেস থেকে]

XS
SM
MD
LG