অ্যাকসেসিবিলিটি লিংক

নিউ ইয়র্কের পাতাল রেলে গোলাগুলি, অনেক মানুষ গুলিবিদ্ধ


ব্রুকলিন বরোর পাতাল রেল স্টেশনের বাইরে ঘটনাস্থলের কাছাকাছি অবস্থান নিয়েছেন এফবিআই এবং নিউ ইয়র্ক সিটির পুলিশ কর্মকর্তারা । ১২ এপ্রিল, ২০২২।

ব্রুকলিন, নিউ ইয়র্ক — নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বলেছেন, সোমবার সকালে সন্দেহভাজন এক বন্দুকধারী ব্রুকলিন পাতাল রেলের ভেতরে নির্বিচারে গুলি চালায়।

হোচুল ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, “আমরা সবাইকে অত্যন্ত সজাগ এবং সতর্ক থাকতে বলছি”।

নিউইয়র্কের পুলিশ কমিশনার কিচ্যান্ট সেওয়েল বলেছেন, “আমাদের জানা মতে, পাতাল রেলে কোনো বিস্ফোরক সরঞ্জাম নেই”। এর আগে, প্রাথমিক প্রতিবেদনে হামলায় বিস্ফোরক ডিভাইস ব্যবহার করা হয়ে থাকতে পারে বলে বলা হয়েছিল।

বন্দুকধারীর উদ্দেশ্য এখনও স্পষ্ট জানা না গেলেও, কমিশনার বলেছেন, ঘটনাটি এই মুহূর্তে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসাবে তদন্ত করা হচ্ছে না।

ব্রুকলিনের জাতিগোষ্ঠীভাবে বৈচিত্র্যময় শ্রমজীবিদের এলাকা সানসেট পার্ক পাড়ায় ৩৬ তম স্ট্রিট স্টেশনে ওই হামলায় অন্তত ১৬জন আহত হয়, তাদের মধ্যে ১০ জন আহত হয় গুলিবিদ্ধ হয়ে। পুলিশ জানিয়েছে, আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক, তবে স্থিতিশীল।

স্থানীয় কমিশনার সেওয়েল বলেছেন, সন্দেহভাজন একজন ছোট খাটো স্বাস্থ্যবান কালো পুরুষ, পরনে ছিল নির্মাণ শ্রমিকদের মতো সবুজ রঙের পোশাক, আর মুখে ছিল গ্যাস মাস্ক। পাতাল রেলের ভিড়ের মধ্যে সে তার ব্যাগ থেকে একটি পাত্র বের করে, এবং সেটি খুলে ধোঁয়া ছেড়ে দেয়।

তিনি বলেন,“তারপর সে ট্রেনের ভিতর গুলি চালাতে শুরু করে, এবং একপর্যায়ে প্ল্যাটফর্মে থাকা একাধিক লোককে লক্ষ্য করেও গুলি ছোঁড়ে”।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ছবি এবং ভিডিওতে দেখা যায়, গুলিবিদ্ধ রক্তাক্ত মানুষগুলো প্ল্যাটফর্মের এদিক ওদিক ছুটে যাচ্ছে এবং বাতাসে তখন ছড়িয়ে পড়ে ধোঁয়ার আস্তরণ।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস, এক ভিডিও বিবৃতিতে জানিয়েছেন, তিনি এবং তার দল রাজ্য এবং ফেডারেল কর্তৃপক্ষের সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগে রাখছেন।

অ্যাডামস বলেন, “আমরা নিউ ইয়র্কবাসীকে আতঙ্কিত হতে দিতে চাইনা, এমনকি একজনের দ্বারাও নয়। নিউ ইয়র্কের পুলিশ বিভাগ, এনওয়াইপিডি এই ঘটনাটির ব্যাপকভাবে অনুসন্ধান করছে এবং হামলাকারী যেই হোক না কেন, আমরা তাকে নিশ্চয়ই খুঁজে পাবো”।

তিনি জনসাধারণকে তদন্তে সহায়তা করতে পারে, এমন যেকোনো তথ্য নিয়ে এগিয়ে আসতে বলেছেন।

হোয়াইট হাউজকেও ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে।

নিউইয়র্ক সিটিতে ক্রমবর্ধমান সহিংস অপরাধের প্রেক্ষাপটে এই হামলটি ঘটলো, এর আগেও পাতাল রেলে অনেকবার হামলা হয়েছে৷

গত জানুয়ারিতে দায়িত্ব গ্রহণ করা নিউইয়র্ক সিটির মেয়র বলেন, অপরাধ দমন করা তার প্রশাসনের অগ্রাধিকার।

XS
SM
MD
LG