অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে ট্যুরিস্ট বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষে ৪ ফরাসি নাগরিকসহ ১০ জন নিহত


দক্ষিণ মিশরের আসওয়ানের ৫৫ কিলোমিটার (৩৪ মাইল) দক্ষিণে, একটি হাইওয়েতে ট্রাকের সাথে একটি পর্যটক বাসের সংঘর্ষের পর বাসটি পুড়ে যায়। ১৩ এপ্রিল, ২০২২।
দক্ষিণ মিশরের আসওয়ানের ৫৫ কিলোমিটার (৩৪ মাইল) দক্ষিণে, একটি হাইওয়েতে ট্রাকের সাথে একটি পর্যটক বাসের সংঘর্ষের পর বাসটি পুড়ে যায়। ১৩ এপ্রিল, ২০২২।

বুধবার দক্ষিণ মিশরের এক মহাসড়কে একটি পর্যটক বাসকে একটি ট্রাক ধাক্কা দিলে বাসটিতে আগুন ধরে যায় । এতে চার ফরাসি এবং একজন বেলজিয়ান নাগরিকসহ অন্তত ১০ জন নিহত হয় বলে, কর্তৃপক্ষ জানিয়েছে।

প্রাদেশিক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, প্রাচীন শহর লুক্সর থেকে প্রায় ৫৫ কিলোমিটার (৩৪ মাইল) দক্ষিণে দুর্ঘটনাটি ঘটেছে। বাসটি নীল নদের পশ্চিম তীরে এসনার মন্দিরের দিকে যাচ্ছিল।

ওই দুর্ঘটনায় পর্যটকদের পাশাপাশি পাঁচ মিশরীয়ও নিহত হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্রান্সের আটজন এবং বেলজিয়ামের ছয়জন নাগরিকসহ অন্তত ১৪ জন আহত হয়। তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কোনও কারণ জানা যায়নি।

অনেক মৃতদেহ আগুনে ঝলসে গেছে, এবং আহতদের বেশিরভাগেরই শরীর পুড়ে গেছে, জখম হয়েছে, কিংবা হাড়-গোড় ভেঙ্গে গেছে। সংবাদ মাধ্যমের সাথে কথা বলার অনুমতি না থাকায়, নাম প্রকাশ না করার শর্তে, স্থানীয় এক স্বাস্থ্য কর্মকর্তা এসব খবর নিশ্চিত করেছেন।

অনলাইনে প্রচারিত একটি ভিডিও ফুটেজে দেখা যায়, একটি পর্যটক বাসে আগুন জ্বলছে এবং লোকজন সেই আগুন নেভানোর চেষ্টা করছে। একজনকে চিৎকার করে বলতে শোনা যায়, “একজন অতিথি ভিতরে মারা যাচ্ছে।”

বাসটিতে রাষ্ট্রীয় মালিকানাধীন মিসর ট্রাভেলের লোগো দেখা যায় ওই ভিডিওতে। তবে কায়রো ভিত্তিক সংস্থাটি এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি।

আসওয়ান প্রদেশের প্রাদেশিক গভর্নর আশরাফ আতিয়া বলেছেন, আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে এবং বর্তমানে তাদের অবস্থা স্থিতিশীল।

এর আগে, লোহিত সাগরের কাছে একটি মহাসড়কে একটি বাস বিধ্বস্ত হয়ে দুই পোলিশ পর্যটকসহ তিনজন নিহত হবার পাঁচ দিন পর, আবারও বুধবারের এই দুর্ঘটনাটি ঘটলো।

মিশরের সড়কগুলোতে নিরাপত্তা বাবস্থা খুবই নাজুক হওয়ায়, সেখানে প্রতি বছর মারাত্মক সড়ক দুর্ঘটনায় হাজার হাজার মানুষের প্রাণ যায়। বেপরোয়া গাড়ি চালানো, খারাপ রাস্তা এবং ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগের কারণেই বেশিরভাগ দুর্ঘটনা এবং সংঘর্ষের ঘটনা ঘটে।

মিশরের সরকারী পরিসংখ্যান সংস্থার সর্ব সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৯ সালে সেখানে প্রায় ১০ হাজার সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় মারা গেছে ৩,৪৮০ জনেরও বেশি মানুষ। এর আগের বছর, ২০১৮ সালে ঘটেছে ৮৪৮০টি গাড়ি দুর্ঘটনার ঘটনা, আর এতে মৃত্যু হয়েছে ৩,০৮০ জনেরও বেশি মানুষের।

XS
SM
MD
LG