অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে ন্যায়বিচারের আহ্বান বৃদ্ধির সাথে সাথে আইসিসিও এগোচ্ছে


প্রতিরক্ষামূলক গিয়ার পরা কয়েকজন কর্মী ইউক্রেনের কিইভের উপকণ্ঠে বুচায় রাশিয়ান দখলের সময় নিহত কিছু বেসামরিক লোকের মৃতদেহ সরাচ্ছে। ১৩এপ্রিল, ২০২২

ইউক্রেনে রাশিয়া যে নৃশংসতা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে তার জন্য রাশিয়াকে আইনের মুখোমুখি হওয়ার জন্য আহ্বান ক্রমশই জোরালো হচ্ছে। অনেক সক্রিয়বাদী দ্য হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত

(আইসিসি)’র দিকে তাকিয়ে আছেন। তারা গত মাসে ইউক্রেনের যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছে। তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন ন্যায়বিচার প্রদান করা ধীর, কঠিন এবং কিছু ক্ষেত্রে অসম্ভব।

আইসিসির প্রসিকিউটর করিম খান বুধবার ইউক্রেনের বুচা শহরে গিয়েছিলেন, যখন কর্মীরা মাটি থেকে কালো প্লাস্টিকের ব্যাগে মৃতদেহ তুলছিল। রাশিয়ান সৈন্যদের সেখানে ভয়ঙ্কর অধিকার লঙ্ঘনের জন্য দায়ী করা হয়, যার মধ্যে রয়েছে বুচার বাসিন্দাদের ধর্ষণ এবং তাদের হত্যা করা।

খান ইউক্রেনকে "অপরাধের দৃশ্য" বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, "প্রত্যেক ব্যক্তি, বিশেষ করে বেসামরিক নাগরিকদের কিছু অধিকার আছে। আমাদের অবশ্যই তাদের পক্ষে কথা বলতে হবে এবং আমাদের অবশ্যই জোর দিতে হবে যে যা ঘটেছে আমরা যেন তার সত্যতা পেতে পারি এবং বিচারকরা সিদ্ধান্ত নেবেন যে এর কোন জবাবদিহিতা আছে কিনা।"

ইউক্রেনে রাশিয়ার তৎপরতায় আন্তর্জাতিক ক্ষোভ বাড়ছে। বুধবার, ইউরোপে ভিয়েনা-ভিত্তিক ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থা(ওএসসিই) মস্কোকে কিছু জায়গায় যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে। যেমন ইচ্ছাকৃতভাবে দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় বন্দর শহর মারিউপোলের একটি প্রসূতি হাসপাতাল এবং থিয়েটারে আক্রমণ করা।

এদিকে দেখা গেছে যে ইউক্রেন যুদ্ধাপরাধের লঙ্ঘন কম করেছে । ওএসসিই এর তদন্ত মার্চের শুরুতে শেষ হয়েছে, তাই বুচা-এর মতো সাম্প্রতিক সহিংসতা এ তদন্তে নেই।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে অভিহিত করেছেন এবং ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডকে একটি "গণহত্যা" বলে অভিহিত করেছেন। যদিও অন্যরা এই বর্ণনার বিরোধিতা করেছে।

এখন পর্যন্ত কয়েক ডজন দেশ ইউক্রেন যুদ্ধকে আইসিসির কাছে পাঠিয়েছে। ফ্রান্স কিয়েভকে সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্তে সহায়তা করার জন্য বিশেষজ্ঞদের পাঠিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনের নৃশংসতা তদন্তের জন্য দ্য হেগ-ভিত্তিক আদালতে তহবিল এবং অন্যান্য সহায়তা বাড়াচ্ছে।

XS
SM
MD
LG