অ্যাকসেসিবিলিটি লিংক

বলিউডের বিয়েতে ডিজাইনার মানেই সব্যসাচী মুখোপাধ্যায়


ভারতীয় ডিজাইনার সব্যসাচী ভারতের নয়াদিল্লিতে অ্যামাজন ইন্ডিয়া ফ্যাশন সপ্তাহের গ্র্যান্ড ফিনালেতে রানওয়েতে হাঁটছেন৷ (এপি ছবি/মণীশ স্বরূপ)
ভারতীয় ডিজাইনার সব্যসাচী ভারতের নয়াদিল্লিতে অ্যামাজন ইন্ডিয়া ফ্যাশন সপ্তাহের গ্র্যান্ড ফিনালেতে রানওয়েতে হাঁটছেন৷ (এপি ছবি/মণীশ স্বরূপ)

মফস্বলের মধ্যবিত্ত পরিবারের গণ্ডির মাঝেই স্বপ্ন দেখেছিলেন, নিজে হাতে বদলে দেবেন ভারতীয় ফ্যাশনের ইতিহাস, ভূগোল, ব্যাকরণ। খাতায় কলমে কাঁকিনাড়ার বাড়িতে বসে একসময় কত না আঁকিবুকি কেটেছেন! ন্যাশানাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি থেকে স্নাাতক পাশ করে স্বপ্নপূরণের পথে পা বাড়ান সব্যসাচী মুখোপাধ্যায়। সময়টা ১৯৯৯ সাল। এরপরই কলকাতা থেকে সোজা বলিউডে পাড়ি দেন তিনি। তারপর বাকিটা ইতিহাস, যে ইতিহাসের পাতায় এখনও লেখা হয়ে চলেছে বি-টাউনের চাকচিক্য ভরা ঝলমলে সব গল্প।

বলিউডে এখন সব্যসাচী মুখোপাধ্যায়কে ছাড়া কোনও হাই প্রোফাইল বিয়ের কথা ভাবাই যায় না। বিদ্যা বালান থেকে শুরু করে বিপাশা বসু, অনুষ্কা শর্মা থেকে শুরু করে আলিয়া ভাট, বিয়েতে সকলেরই এক এবং অদ্বিতীয় পছন্দ সব্যসাচী। ৪৮ বছরের এই বাঙালি বাবুটির কোনও জুড়ি খুঁজে পাচ্ছেন না বলিউড কনেরা।
সাতচল্লিশের দেশভাগের সময় ওপার বাংলা থেকে তার বাবা-মা চলে এসেছিলেন পশ্চিমবঙ্গে। কলকাতা সংলগ্ন মফস্বলে মাথা গুঁজেছিলেন কোনওরকমে। কাঁকিনাড়ার সেই বাড়ি থেকে আজ বলিউডে সব্যসাচী।

কনেদের কাকে কেমন সাজিয়েছেন সব্যসাচী?

বিদ্যা বালান তার বিয়েতে সব্যসাচী মুখোপাধ্যায়ের ডিজাইন করা বেনারসি শাড়ি পরেছিলেন। লাল রঙা সেই শাড়ির কারুকার্যে মুগ্ধ হয়েছিল সকলে। বিদ্যার সেই বেনারসির জন্য চেন্নাই থেকে বাছাই করা সিল্ক এনেছিলেন বলিউডের এই বাঙালিবাবু।

অনুষ্কা শর্মা, বিরাট কোহলি গ্র্যান্ড ওয়েডিং বহুদিন মনে রাখবে বলিউড। অনুষ্কার বিয়ের লেহেঙ্গায় ছিল হালকা গোলাপের আভা, বিরাট পরেছিলেন সাদা আর গোল্ডেনের কারুকাজ করা চোখ ধাঁধানো শেরওয়ানি। বর কনে দুজনের পোশাকের কারিগরই সব্যসাচী।

রণবীর সিং দীপিকা পাডুকোনও কম যান না। বলিউডে তাঁদের রাজকীয় বিয়েও ছাপ রেখে গেছে দীর্ঘস্থায়ী। বিয়েতে দীপিকা আর রণবীর দুজনকেই দেখা গিয়েছিল লাল রঙের সাজে। দীপিকা পরেছিলেন লাল কারুকার্যে ভরা একখানা চোখ ধাঁধানো লেহেঙ্গা। এছাড়া রণবীরের পরনে ছিল টকটকে লাল রঙের সিল্কের শেরওয়ানি। বলা বাহুল্য দুটোই সব্যসাচী মুখোপাধ্যায়ের ডিজাইন করা।

লাল বেনারসি, মাথায় মুকুট, বিয়েতে আদ্যোপান্ত বাঙালি বধূ সেজেছিলেন বিপাশা বসু। তার সেই ঝকঝকে সাজের নেপথ্যেও ছিলেন সব্যসাচী।

প্রিয়াঙ্কা চোপড়ার বিয়ের লাল শাড়িটার দিক থেকে যেন চোখ সরানো যায় না। সে শাড়ি সব্যসাচী ছাড়া আর কেই বা বানাতে পারেন! তার হাতে বানানো পোশাকেই আরও মোহময়ী হয়ে উঠেছেন বলিউডের ‘দেশি গার্ল’।

ক্যাটরিনা কাইফের বিয়ের সাজেও প্রধান কারিগর সেই সব্যসাচীই। মেহেন্দি থেকে শুরু করে বিয়ে, যাবতীয় অনুষ্ঠানে সব্যসাচীর ডিজাইন করা লেহেঙ্গা পরেই বাজিমাত করেছেন ভিকি কৌশলের বউ। বিয়েতে তার পরনে ছিল টকটকে লাল লেহেঙ্গা। তাতে জরির কারুকাজ ছিল দেখার মতো। এছাড়া মেহেন্দিতেও মাল্টিকালারের একটা লেহেঙ্গা পরেছিলেন ক্যাটরিনা যার ডিজাইনার অবশ্যই সব্যসাচী মুখোপাধ্যায়।

বলিউড অভিনেতা রণবীর কাপুর এবং আলিয়া ভাট ভারতের মুম্বাইতে তাদের বাড়ির বাইরে বিয়ের পরে ছবির জন্য পোজ দিচ্ছেন। (এপি ফটো/রাজনীশ কাকড়ে)
বলিউড অভিনেতা রণবীর কাপুর এবং আলিয়া ভাট ভারতের মুম্বাইতে তাদের বাড়ির বাইরে বিয়ের পরে ছবির জন্য পোজ দিচ্ছেন। (এপি ফটো/রাজনীশ কাকড়ে)

সবশেষে আলিয়া ভাটের কথায় আসা যাক। মুম্বইতে আরকে হাউজে স্বপ্নের বিয়েটা সেরে ফেলেছেন রণবীর, আলিয়া। মহেশ ভাটের মেয়ের বিয়ের সাজে আভিজাত্য ছিল কানায় কানায় পূর্ণ। হালকা অফ হোয়াইট রঙের লেহেঙ্গা পরেছিলেন আলিয়া। সব্যসাচী মুখোপাধ্যায়ের ডিজাইন করা সেই পোশাকে বিয়ের আসরে মোহময়ী দেখাচ্ছিল তাকে। আলিয়া- রণবীরের ছিমছাম বিয়ের এই আভিজাত্য সব্যসাচীকে ছাড়া সম্ভব ছিল না, সকলেই এক বাক্যে মানছেন সে কথা।

কলকাতা লাগোয়া মফস্বল থেকে বলিউডকে আজ এভাবেই শাসন করছেন সব্যসাচী। শুধু বলিউডি বিয়ে নয়, একাধিক ছবিতেও কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ করেছেন তিনি। দেশের যে কোনও প্রান্তেই হোক না কেন, ঝলমলে বিয়ে মানেই ডাক পড়ে সব্যসাচীর। মুম্বইয়ের মায়ানগরীতে বাঙালিবাবুর এই দাদাগিরি যত দিন যাচ্ছে ততই গাঢ় হচ্ছে, জমাট বাঁধছে সব্যসাচীর ডিজাইন। বলিউড আরও বেশি করে চোখে হারাচ্ছে বাঙালিকে।

XS
SM
MD
LG