অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনে ৪৮ জন রোগীকে যৌন হেনস্থার অভিযোগ ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসকের বিরুদ্ধে


ভারতীয় বংশোদ্ভূত জেনারেল ফিজিশিয়ান কৃষ্ণ সিং
ভারতীয় বংশোদ্ভূত জেনারেল ফিজিশিয়ান কৃষ্ণ সিং

স্কটল্যান্ডে ডাক্তারি করতেন ভারতীয় বংশোদ্ভূত জেনারেল ফিজিশিয়ান কৃষ্ণ সিং। অভিযোগ, ৭২ বছর বয়সী ওই চিকিৎসক গত ৩৫ বছরে ৪৮ জন রোগীর শ্লীলতাহানি করেছেন। পরীক্ষা করার নাম করে তিনি রোগীদের শরীর ‘খারাপভাবে’ স্পর্শ করতেন। রোগীদের উদ্দেশে অশ্লীল মন্তব্য করতেন। গ্লাসগোর হাইকোর্টে শুরু (Doctor Offence) হয়েছে তার বিচার।

কৃষ্ণ সিং বলেছেন, তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। তিনি ভারতে ডাক্তারির প্রশিক্ষণ নিয়েছিলেন। তখন তাকে যেভাবে রোগীদের পরীক্ষা করতে শেখানো হয়েছিল, সেই পদ্ধতিই তিনি পরবর্তীকালে প্রয়োগ করেন।

স্কটল্যান্ডের সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ১৯৮৩ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত কৃষ্ণকুমার নর্থ ল্যাঙ্কাশায়ারে প্রাইভেট প্র্যাকটিস করতেন। তাছাড়া একটি হাসপাতালের এমার্জেন্সি দপ্তরেও তিনি যুক্ত ছিলেন। সরকারি কৌঁসুলি অ্যাঞ্জেলা গ্রে আদালতে বলেছেন, "ডক্টর সিং হলেন একজন ‘রুটিন অফেন্ডার’। অর্থাৎ তিনি নিয়মিত রোগীদের শ্লীলতাহানি করেছেন। কখনও সূক্ষভাবে, কখনও খোলাখুলি তিনি রোগীদের যৌন হেনস্থা করতেন। এটা তার কর্মজীবনেরই একটা অংশ ছিল।"

কৃষ্ণকুমার তার এলাকায় ছিলেন সম্মানিত ব্যক্তি। চিকিৎসা পরিষেবায় তার অবদানের জন্য তিনি অর্ডার অব দি ব্রিটিশ এম্পায়ারের রয়্যাল মেম্বার হয়েছিলেন।

২০১৮ সালে এক মহিলার অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তাঁর বিরুদ্ধে আনা হয় ৫৪ টি চার্জ। তার মধ্যে ন’টি অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। দু’টি অভিযোগে তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন।

আগামী মাসে বিচারক কৃষ্ণকুমারের শাস্তি ঘোষণা করবেন। তার আগে পর্যন্ত তাকে জামিন দেওয়া হয়েছে। ওই সময় তার পাসপোর্ট পুলিশের কাছে জমা রাখতে হবে।

XS
SM
MD
LG