অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমে সংঘর্ষঃ ১৫২ জন ফিলিস্তিনি আহত


শুক্রবার জেরুজালেমের ওল্ড সিটির আল আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সাথে ফিলিস্তিনিদের সংঘর্ষ, ১৫ এপ্রিল, এপি

শুক্রবার ভোর হবার আগে জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরাইলি পুলিশের সাথে ফিলিস্তিনিরা সংঘর্ষে লিপ্ত হয়। পবিত্র রমজান উপলক্ষে হাজার হাজার মানুষ আল-আকসায় নামাজের জন্য জড়ো হয়েছিল। চিকিৎসকেরা জানিয়েছেন, অন্তত ১৫২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

একটি বিশেষ সংবেদনশীল সময়ে এ সংঘর্ষ হয়। এ বছর রমজান ইস্টার সানডে ও পাসওভারের সাথে একই সময়ে পড়ে যায়। পাসওভার হলো ইহুদিদের সপ্তাহব্যাপী ছুটি যা শুক্রবার সূর্যাস্তের সময় শুরু হয় এবং ইস্টার সানডেতে খ্রিষ্টীয় পবিত্র সপ্তাহ শেষ হয়।তিনটি ধর্মেরই পবিত্র স্থান জেরুজালেমের ওল্ড সিটিতে এ সময় তিন ধর্মাবলম্বী হাজার হাজার মানুষ আসবে বলে ধারণা করা হচ্ছে।

ইসরাইলি কর্তৃপক্ষ বলেছে, তারা শান্তি নিশ্চিত করতে এবং নামাজের অনুমতির ব্যাপারে এর আগে মুসলিম নেতাদের সাথে আলোচনা করেছিল, কিন্তু ফিলিস্তিনি যুবকরা পুলিশের দিকে ঢিল ছোঁড়ে ও সহিংসতা শুরু করে। নিরাপত্তার কারণে নাম প্রকাশ না করার শর্তে ফিলিস্তিনি প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ফিলিস্তিনিদের একটি ছোট দল পুলিশকে লক্ষ্য করে ঢিল ছুঁড়েছে যারা পরে পুলিশ জোর করে ঐ প্রাঙ্গনে প্রবেশ করে ও উত্তেজনার আগুন ছড়িয়ে পড়ে।

ইসরাইলি পুলিশ বলেছে, “ব্যাপক ভাবে পাথর নিক্ষেপ”-এ তাদের ৩ জন কর্মকর্তা আহত হয়েছে এবং দুজনকে চিকিৎসার জন্য ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এপির গণনা অনুসারে, সহিংসতার সাম্প্রতিক ঘটনাগুলোতে কমপক্ষে ২৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে যাদের মধ্যে অনেকেই হামলা চালিয়েছিল বা সংঘর্ষে জড়িত ছিল। তবে একজন নিরস্ত্র নারী ও একজন আইনজীবীও ভুলক্রমে নিহত হয়েছেন বলে মনে হচ্ছে।

XS
SM
MD
LG