অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের তাইওয়ান সফরের মধ্যেই চীনের সামরিক মহড়া


তাইওয়ানের প্রেসিডেন্টের দফতর প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে, রাজধানী তাইপেই’এ প্রেসিডেন্টের দফতরে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এর সাথে সাক্ষাৎকালে বক্তব্য রাখছেন যুক্তরাষ্ট্রের সিনেটর রিচার্ড বার (বামে), ১৫ এপ্রিল ২০২২।

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন তাইওয়ান সফর করছেন, তখন চীন জানিয়েছে যে, তাইওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে, তাদের শক্তি প্রয়োগের হুমকি জোরদার করার লক্ষ্যে, শুক্রবার এক সামরিক মহড়া করেছে তারা । সফরকালে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা, এই স্বশাসিত গণতান্ত্রিক দ্বীপটির প্রতি তাদের পরিষ্কার সমর্থন ঘোষণা করেন। এ সময় তারা চীনের প্রতিও সতর্ক বার্তা দেন।

সফরকারী ছয়জন আইনপ্রণেতা তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এর সাথে শুক্রবার সকালে সাক্ষাৎ করেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর সাথেও সাক্ষাতের কথা রয়েছে তাদের।

চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন যে, তাইওয়ানের উল্টোদিকের এলাকাগুলোতে আয়োজিত পিপল’স লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ডের এই সামরিক মহড়া, “যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নেতিবাচক কর্মকাণ্ডের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা। যুক্তরাষ্ট্রের এমন কর্মকাণ্ডের মধ্যে একটি হলো আইনপ্রণেতাদের প্রতিনিধি দলের সাম্প্রতিক তাইওয়ান সফর।”

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের প্রতিনিধি দলের অংশ হিসেবে, নিউ জার্সির সিনেটর রবার্ট মেনডেজ, শুক্রবার দেওয়া এক বক্তব্যে, তাইওয়ানের গণতন্ত্রের প্রশংসা করেন। এছাড়াও, সেমি-কন্ডাক্টর চিপ প্রস্তুতকারক হিসেবে দেশটির বৈশ্বিক মর্যাদারও প্রশংসা করেন তিনি। তাইওয়ানের চিপ গাড়ি থেকে শুরু করে স্মার্টফোন পর্যন্ত, সবকিছুতেই ব্যবহৃত হয়। চিপের প্রস্তুতকারক হিসেবে দেশটির অবস্থান বিনষ্ট হলে, এর পরিণতি সম্পর্কেও সতর্ক করেন তিনি।

তিনি জোর দিয়ে বলেন, “আমরা চীনের সাথে কোন সংঘাত চাইনা। আমি বিশ্বাস করি যে, তাইওয়ানও চীনের সাথে কোন সংঘাত চায় না।”

সাউথ ক্যারোলাইনার সিনেটর লিন্ডসে গ্রেহাম এর নেতৃত্বাধীন প্রতিনিধি দলটিতে আরও আছেন নর্থ ক্যারোলাইনার সিনেটর রিচার্ড বার, ওহাইও’র সিনেটর রবার্ট পোর্টম্যান, নেব্রাসকার সিনেটর বেঞ্জামিন স্যাসে এবং টেক্সাসের কংগ্রেস সদস্য রনি জ্যাকসন।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই, প্রতিনিধিদলের সফরটিকে স্বাগত জানান এবং আশা প্রকাশ করেন যে, এমন সফর যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যকার সহযোগিতা গভীরতর করতে সহায়তা করবে।



XS
SM
MD
LG