অ্যাকসেসিবিলিটি লিংক

কুমিল্লায় পার্কে কিশোর-কিশোরীকে হেনস্তা: দুই পুলিশ সদস্য বরখাস্ত


 প্রতীকী ছবি
প্রতীকী ছবি
বাংলাদেশের কুমিল্লায়, নগর উদ্যানে বসে থাকা দুই কিশোর-কিশোরীর সঙ্গে অসদাচরণের দায়ে পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) দুই সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শুক্রবার (১৫ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ।

দুই কিশোর-কিশোরীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণের একটি ভিডিও, ফেসবুকে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, নববর্ষের দিন কুমিল্লার নগর উদ্যানে বসে গল্প করছিল দুই কিশোর-কিশোরী। এ সময়, পেছন থেকে ভিডিও করতে করতে তাদের সামনে গিয়ে, পরিচয় জানতে চান ডিবি পুলিশের একজন সদস্য। তাদের দাঁড় করিয়ে একের পর এক প্রশ্ন করতে থাকেন তিনি। এ সময় কিশোরীর মা-খালার কথা বলতে গিয়ে তাকে ‘তুই’ করে সম্বোধন করেন পাশে থাকা আরেক সদস্য।

ডিবি সদস্যরা এ সময় মেয়েটির বাবার ফোন নম্বর চাইলে তারা ভয়ে মাফ চাইতে থাকে। মেয়েটির বাবা বিদেশ থাকেন বলে জানায় ছেলটি। তখন পাশে থাকা একজন বলতে থাকেন, তার বাবাকে আসতে হবে। নইলে অফিসে নিয়ে যাওয়া হবে। অফিস থেকে অভিভাবক এসে নিয়ে যাবে। এক মিনিট ১০ সেকেন্ডের ভিডিওটিতে ছেলেটিকে কয়েকবার মাফ চাইতে দেখা যায়। তবে কর্ণপাত করেনি পুলিশ সদস্যরা।

এ বিষয়ে সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, “ আইন-শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ যেকোনো কিছুর ভিডিও ধারণ করতে পারে। তবে,নগর উদ্যানের কিশোর-কিশোরীর সঙ্গে যে আচরণ হয়েছে, তা কাম্য নয়। তাদের ধারণ করা এ ভিডিও কীভাবে সামাজিক যোগাযাগ মাধ্যম্যে ছড়িয়ে পড়ল, তাও খতিয়ে দেখা দরকার। এ ঘটনায় যদি ওই কিশোর-কিশোরী কেউ আত্মঘাতী কোনো সিদ্ধান্ত নেয়, তাহলে তার দায় কে নেবে”?

ভিডিওটির সত্যতা নিশ্চিত করে পুলিশ সুপার বলেন, “এটি সোশ্যাল মিডিয়ায় দেখেছি। বিষয়টি আমাকে কয়েকজন মৌখিকভাবে জানিয়েছেন।”

তিনি বলেন, “বিষয়টি নজরে আসার পর, বৃহস্পতিবার বিকালে ওই দুই পুলিশ সদস্যকে চিহ্নিত করা হয়। রাতে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।” এছাড়াও তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান কুমিল্লার পুলিশ সুপার।

XS
SM
MD
LG